ad720-90

শীর্ষ ১০ ব্র্যান্ডে নেই ফেইসবুক


শীর্ষ ১০০ ব্র্যান্ডের তালিকায় ১৪ তে নেমে গেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। দুই বছর আগে আটে অবস্থান করছিলো ফেইসবুক।

ইন্টারব্র্যান্ডের বার্ষিক ওই র‍্যাংকিংয়ে শীর্ষে রয়েছে অ্যাপল। দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে  গুগল এবং অ্যামাজনের পর চতুর্থ মাইক্রোসফট। এরপর পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে কোকা-কোলা এবং স্যামসাং।

র‍্যাংকিংয়ে সপ্তম, অষ্টম, নবম এবং দশম স্থানে রয়েছে টয়োটা, মার্সেইডিজ, ম্যাকডোনাল্ড’স এবং ডিজনি।

ফেইসবুক ভেঙে ফেলার আহ্বান জানিয়ে মার্কিন সফটওয়্যার জায়ান্ট সেলসফোর্স প্রধান মার্ক বেনিওফ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমটি “নতুন সিগারেট” যা শিশুদের আসক্ত করছে। প্রতিষ্ঠানটিকে এখন দায়ী করা উচিত বলেও মত দিয়েছেন তিনি।

সিনেটর কামালা হ্যারিস এবং এলিজাবেথ ওয়ারেনসহ বেশ কিছু মার্কিন আইনপ্রণেতাও ফেইসবুক ভাঙ্গার দাবি করেছেন। প্রতিষ্ঠানের প্রতিযোগিতা বিরোধী ব্যবসায়িক চর্চা থামাতে মামলায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রায় ৪০টি রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল।

গোপনতা আইন ভাঙ্গার দায়ে চলতি বছরই মার্কিন ফেডারেল ট্রেড কমিশনকে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে ফেইসবুক।

২০১৮ সালে স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান পোনেমন ইনস্টিটিউটের এক জরিপে দেখা গেছে কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনার পর ফেইসবুকে আস্থা হারিয়েছেন ৬৬ শতাংশ গ্রাহক।

বর্তমানে মাত্র ২৮ শতাংশ ফেইসবুক গ্রাহক মনে করেন প্রতিষ্ঠানটি গোপনতার বিষয়ে অঙ্গীকারবদ্ধ। আগে এই গ্রাহকের সংখ্যা ছিলো ৭৯ শতাংশ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar