ad720-90

জার্মান আকাশে এলো উডুক্কু ট্যাক্সি


এবারে উডুক্কুযানের দৌড়ে আরেক ধাপ এগিয়েছে জার্মানির মিউনিখভিত্তিক স্টার্টআপ লিলিয়াম। নিজেদের উডুক্কুযানের নতুন ভিডিও ফুটেজ উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এতে জার্মানির আকাশে উড়তে দেখা গেছে উডুক্কু ট্যাক্সি।

প্রতিষ্ঠানের এই উডুক্কুযানকে  বলা হচ্ছে লিলিয়াম জেট। বিশ্বের প্রথম পুরো বৈদ্যুতিক পাঁচ আসনের উডুক্কু যান এটি, যা উল্লম্বভাবে ওঠানামা করতে পারে– খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

নতুন এই উডুক্কুযানটি শক্তি পায় ৩৬টি বৈদ্যুতিক জেট ইঞ্জিন থেকে। প্রতিষ্ঠানটির দাবি, এতে পরিচালনগত কোনো কার্বন নির্গমন হয় না। যানবাহনটির সর্বোচ্চ ক্ষমতা দুই হাজার হর্সপাওয়ার। তবে এটি উড়ে বেড়ানোর সময় মোট শক্তির ১০ শতাংশও খরচ হয় না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

লিলিয়ামের দাবি উডুক্কুযানটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ মাইল। একবার পূর্ণ চার্জে ১৮৬ মাইল উড়তে পারে এটি।

উডুক্কু ট্যাক্সি নিয়ে এটিই প্রথম পরীক্ষা নয়। তবে এবারই প্রথম কোনো উডুক্কু ট্যাক্সি উল্লম্বভাবে উঠে উড়তে পেরেছে, যা অ্যারোস্পেসের জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ।

ছবি- লিলিয়াম

ছবি- লিলিয়াম

সম্প্রতি মিউনিখে উৎপাদন কারখানা চালু করেছে লিলিয়াম। আর এর কয়দিন বাদেই উডুক্কু ট্যাক্সির ফ্লাইট পরীক্ষা করলো প্রতিষ্ঠানটি।

লিলিয়াম আশা করছে কারখানাটি ২০২৫ সালের মধ্যে বাণিজ্যিকভাবে উডুক্কু ট্যাক্সি সেবা চালু করতে সহায়তা করবে।

লিলিয়াম সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উইগ্যান্ড বলেন, “লিলিয়াম জেটের দ্রুত উন্নয়ন এবং আমাদের প্রথম উডুক্কু ট্যাক্সির কারখানা দেখাটা দারুন কিছু।”

“আমাদের লক্ষ্য বাস্তবায়ন করতে আমরা মজবুত পদক্ষেপ নিচ্ছি এবং এটা আমরা সময় মতোই করছি,” যোগ করেন উইগ্যান্ড।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar