ad720-90

বছরে ১০ লাখ কার্ড জালিয়াতি ঠেকিয়েছে যুক্তরাজ্য


কার্ড জালিয়াতি রোধে সরাসরি পদক্ষেপ নিয়েছিল এনসিএসসি। নিজেদের প্রথম তিন বছরে সফলভাবে ১ হাজার আটশ’রও বেশি সাইবার আক্রমণের মোকাবেলা করেছে ২০১৬ সালে প্রতিষ্ঠিত এ সংস্থাটি। অনেক সাইবার হামলার পেছনে আবার রাশিয়া, চীন, উত্তর কোরিয়ার মতো দেশগুলোর জড়িত থাকার প্রমাণ-ও পেয়েছে তারা- বলা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

পেমেন্ট কার্ড জালিয়াতদের ঠেকাতে ২০১৮ সালে ‘অপারেশন হলস্টার’ নামের প্রকল্প হাতে নেয় এনসিএসসি। ওই প্রকল্পের মূল লক্ষ্যই ছিল অনলাইন জালিয়াতদের খপ্পরে পড়ছে এমন পেমেন্ট কার্ডগুলো খোঁজা এবং সেগুলোর ব্যাপারে ব্যাংকগুলোকে সতর্ক করে দেওয়া। এ প্রসঙ্গে এনসিএসসি প্রধান সিয়ারান মার্টিন বলেছেন, “যুক্তরাজ্যের নাগরিক ও ব্যবসা প্রতিষ্ঠানকে লক্ষ্য করে হওয়া অধিকাংশ হামলাই আসলে বড় ধরনের বৈশ্বিক সাইবার-অপরাধের অংশ।”

মার্টিন আরও বলেন, “রাশিয়া, চীন, ইরান এবং উত্তর কোরিয়ার কারণে প্রায়শই কৌশলগত দিক থেকে সাইবার হুমকির সম্মুখীন হয় যুক্তরাজ্য। নানাবিধ কারণে অধিকাংশ সময়েই এ ধরনের আক্রমণের বিপক্ষে অর্জিত সাফল্যের বিষয়টি গোপন রাখা হয়।”

উল্লেখ্য, ইরানী হ্যাকার দলের ওপর আক্রমণ করে রাশিয়ান হ্যাকারদের বিশ্বের একাধিক দেশের ডেটা হাতিয়ে নেওয়ার ঘটনাটি এনসিএসসি-এর বিশ্লেষকদের তদন্তেই উঠে এসেছিল।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar