ad720-90

ফাইভ-জি স্মার্টফোন আনছে অপো


ফাইভ–জি ফোনের ঘোষণা। ছবি: অপোর সৌজন্যেডুয়েল মোড ফাইভ-জি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে চীনা ডিভাইস ব্র্যান্ড অপো। চলতি বছরের শেষের দিকে স্মার্টফোনটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হবে। বার্সেলোনায় অনুষ্ঠিত কোয়ালকম ফাইভ-জি সামিটে এ ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান ফাইভ-জি সায়েন্টিস্ট হেনরি ট্যাং। স্মার্টফোনটিতে থাকবে কোয়ালকমের ডুয়েল মোড ফাইভ-জি প্ল্যাটফর্ম, যা একই সঙ্গে স্ট্যান্ডঅ্যালোন (এসএ) এবং নন-স্ট্যান্ডঅ্যালোন (এনএসএ) নেটওয়ার্ক সমর্থন করবে।

সম্মেলনে ফাইভ-জির বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ পণ্য ও অ্যাপ্লিকেশনের পাশাপাশি নতুন প্রজন্মের এই নেটওয়ার্ক আর কী কী অত্যাধুনিক সুবিধা দেবে ব্যবহারকারীদের, তা তুলে ধরেছেন হেনরি ট্যাং। তিনি বলেন, অপো এবং অন্যান্য প্রতিষ্ঠানের নিরলস প্রচেষ্টার ফলে ফাইভ-জি প্রযুক্তির দ্রুত ব্যবহার বৃদ্ধির পথ সুগম হয়েছে। নির্দিষ্ট কয়েকটি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা এরই মধ্যে অপোর ফাইভ-জি স্মার্টফোন ব্যবহার শুরু করেছে। অপোর নতুন এই ডুয়েল মোড ফাইভ-জি স্মার্টফোন বিশ্বব্যাপী ব্যবহারকারীদের আরও দারুণ অভিজ্ঞতা দেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এ বছরের মে মাসে অপো সুইজারল্যান্ডের শীর্ষস্থানীয় টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান সুইসকমের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে দেশটির বাজারে রেনো ফাইভ-জি স্মার্টফোন উন্মুক্ত করেছে। বাণিজ্যিকভাবে ইউরোপের বাজারে আনা এটিই প্রথম ফাইভ-জি স্মার্টফোন।

বিশ্বব্যাপী ফাইভ-জির ব্যবহার ত্বরান্বিত করতে বর্তমানে বেশ কিছু মোবাইল অপারেটরের সঙ্গে অপো সক্রিয়ভাবে কাজ করছে। এরই ধারাবাহিকতায় সামনের দিনগুলোয় আরও কিছু ফাইভ-জি ডিভাইস নিয়ে আসবে অপো।

অপোর দাবি, ফাইভ-জি প্রযুক্তির উন্নয়নে নেতৃস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে অপো এরই মধ্যে মান নির্ধারণ, সফটওয়্যার উন্নয়ন এবং অন্যান্য প্রযুক্তিগত ক্ষেত্রে বিশেষ অবস্থান তৈরি করেছে। অপোর ফাইভ-জি আরঅ্যান্ডডি দলের সদস্যরা নিয়মিতভাবেই নতুন প্রজন্মের মানদণ্ড নির্ধারণে সক্রিয় ভূমিকা রেখে চলেছে।

এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত ইউরোপিয়ান টেলিকমিউনিকেশনস স্ট্যান্ডার্ড ইনস্টিটিউটে (ইটিএসএ) ফাইভ-জি–সংক্রান্ত আড়াই হাজারের বেশি পেটেন্ট আবেদন জমা দিয়েছে অপো। এ ছাড়া ঘোষণা করেছে এক হাজারের বেশি পেটেন্ট। এর বাইরে থার্ড জেনারেশন পার্টনারশিপ প্রজেক্টে (থ্রিজিপিপি) অপো জমা দিয়েছে তিন হাজারের বেশি ফাইভ-জি স্ট্যান্ডার্ডসংক্রান্ত ডকুমেন্ট।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar