ad720-90

হুয়াওয়েকে নকশা দেবে এআরএম


উল্লেখ্য, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে নিজেদের স্মার্টফোন প্রসেসর তৈরির কাজে এআরএম-এর ব্লুপ্রিন্ট ব্যবহার করে। মূলত হুয়াওয়ের চিপ নির্মাতা প্রতিষ্ঠান ‘হাইসিলিকন’-কে চিপের ডিজাইন সরবরাহ করে থাকে এআরএম।

প্রতিষ্ঠানটির আইনজীবিরা রায় দিয়েছেন, চীনা টেক জায়ান্ট খ্যাত হুয়াওয়েকে ওই ব্লুপ্রিন্ট দিয়ে কোনো মার্কিন নিষেধাজ্ঞা লংঘন করছে না প্রতিষ্ঠানটি- খবর রয়টার্সের।

হুয়াওয়েকে সরবরাহ করা চিপ প্রযুক্তির ডিজাইনটি যুক্তরাজ্যে তৈরি। এ কারণেই মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না বিষয়টি।

এ প্রসঙ্গে এআরএম-এর এক মুখপাত্র বলেছেন, “এআরএম-এর ভি৮ এবং ভি৯ আদতে যুক্তরাজ্যের প্রযুক্তি। ফলে হাইসিলিকনকে ‘এআরএম ভি৮-এ’ এবং এর পরবর্তী সংস্করণের চিপ তৈরিতে সহযোগিতা করা যাবে। আমরা হাইসিলিকনের সঙ্গে অংশীদারিত্বের বিষয়টি নিয়ে প্রতিনিয়ত বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। এখন পর্যন্ত নীতিমালার গণ্ডি মেনেই সব করা হয়েছে।”

চলতি বছরের মে মাসে হুয়াওয়ের সঙ্গে সব ব্যবসায়িক সম্পর্ক স্থগিত করেছিল জাপানের সফটব্যাংক গ্রুপ কর্পোরেশনের মালিকানাধীন প্রতিষ্ঠান এআরএম। পরে হুয়াওয়েকে নভেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় যুক্তরাষ্ট্র। ওই সময়সীমার মধ্যেই যুক্তরাষ্ট্রে তৈরি প্রযুক্তির ওপর থেকে নির্ভরশীলতা কমানোর চেষ্টা করছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির তৈরি কিরিন ৯৯০ এবং অ্যাসেন্ড ৯১০ চিপে এআরএম-এর ডিজাইন ব্যবহার করা হয়েছে।

এদিকে, হুয়াওয়ের বিরুদ্ধে রাষ্ট্রীয় নিরাপত্তা ঝুঁকির অভিযোগ এনে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন সরকার। ওই নিষেধাজ্ঞার কারণে ‘ভি৮-এ প্রযুক্তি’ বাদে অন্য কোনো চিপ ডিজাইনে এআরএম ভূমিকা রাখতে পারবে কিনা, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar