ad720-90

এবার সাইবার হামলা ক্রীড়া সংস্থায়


মাইক্রোসফটের ব্লগ পোস্টের বরাতে জানা গেছে, এ পর্যন্ত বিশ্বের অন্তত ১৬টি ক্রীড়া সংগঠন ও অ্যান্টি-ডোপিং সংস্থা ওই হ্যাকার দলের সাইবার আক্রমণের শিকার হয়েছে। চলতি বছরের ১৬ সেপ্টেম্বর থেকে ওই সাইবার আক্রমণ শুরু করে স্ট্রনটিয়াম। — খবর রয়টার্সের।

সাইবার আক্রমণ প্রসঙ্গে মাইক্রোসফট বলছে, বিশ্বের ক্রীড়া সংগঠন ও অ্যান্টি-ডোপিং কর্তৃপক্ষকে লক্ষ্য করে চালানো অধিকাংশ সাইবার আক্রমণেই এখন পর্যন্ত সাফল্য পায়নি স্ট্রনটিয়াম। যাদের উদ্দেশ্যে সাইবার আক্রমণ চালানো হয়েছিল, তাদেরকেও সতর্ক করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এমন আক্রমণের ঘটনা এবারই প্রথম নয়। মাইক্রাসফট উল্লেখ করেছে, এর আগেও স্ট্রনটিয়ামের সাইবার আক্রমণের শিকার হয়েছে ক্রীড়া সংস্থার কর্মকর্তারা। ২০১৬ এবং ২০১৮ সালেও সাইবার হামলা চালিয়ে ক্রীড়া সংগঠন ও অ্যান্টি-ডোপিং সংস্থা থেকে কর্মকর্তাদের মেডিক্যাল রিপোর্ট ও ইমেইল হাতিয়ে নেয় হ্যাকার দলটি। পরে সেগুলো প্রকাশ করে তারা। প্রকাশিত নথির আলোকে যুক্তরাষ্ট্রের ফেডালের আদালতে ২০১৮ সালে অভিযোগ দায়ের করাও হয়েছিল।

এদিকে রয়টার্স বলছে, হ্যাকার দল স্ট্রনটিয়াম আদতে বিশ্বের পুরোনো সাইবার গুপ্তচরবৃত্তি দলগুলোর একটি। ভিন্ন ভিন্ন সুরক্ষা সংস্থা ও সরকারি বিভাগের কাছে ‘এপিটি২৮’, ‘সোফ্যান্সি’, ‘পন স্টর্ম’ ইত্যাদি ভিন্ন নামে পরিচিত হ্যাকার দলটি। সুরক্ষা সংস্থা ক্রাউডস্ট্রাইকের তথ্য অনুসারে, হ্যাকার দলটির সঙ্গে রাশিয়ান সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ-এর সঙ্গে সশ্লিষ্টতা থাকতে পারে।  

স্ট্রনটিয়াম-এর সাম্প্রতিক আক্রমণে ‘বিশেষ মিল’ খুঁজে পেয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি বলছে, অতীতে সরকার, সেনাবাহিনী, আইনি সংস্থা, মানবাধিকার সংগঠন, আর্থিক প্রতিষ্ঠানকে লক্ষ্য করে স্ট্রনটিয়াম যেভাবে সাইবার আক্রমণ চালিয়েছে, এবারও সে একই প্রক্রিয়া অবলম্বন করেছে তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar