ad720-90

হুয়াওয়ের ৫–জি যে কাজে লাগবে


হুয়াওয়েবিশ্বজুড়ে আলোচনা চলছে ৫–জি প্রযুক্তি নিয়ে। এ প্রযুক্তির ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। চলতি মাসে সুইজারল্যান্ডের জুরিখে দশম গ্লোবাল মোবাইল ব্রডব্যান্ড ফোরাম আয়োজনে ৫–জির বাণিজ্যিক ব্যবহারের ওপর হুয়াওয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ৫–জি গবেষণা এবং স্থাপনা, শিল্প অংশীদার ও নেটওয়ার্ক অপারেটরদের অনুশীলনের ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদনটিতে আট বিভাগে ৫–জির বাণিজ্যিক ব্যবহারের কথা বলা হয়েছে।

যে আট ধরনের বাণিজ্যিক ব্যবহারের আভাস দিয়েছে হুয়াওয়ে, সেগুলো হচ্ছে পণ্যের গুণগত মান বাড়াতে স্মার্ট কারখানার জন্য ক্লাউড পর্যবেক্ষণ, খনি ও বন্দরগুলোর জন্য ক্লাউড অপারেশনস, নিরাপদ সড়ক ও সেতুগুলোর জন্য ক্লাউড ভিডিও, আধুনিক গুদামঘরের নিয়ন্ত্রণে আন্তমেশিনের যোগাযোগব্যবস্থা, ক্লাউড গেমিং, ক্লাউড ভিআর, ৪কে/৮কে ভিডিও এবং ক্লাউড থেকে সরাসরি সম্প্রচার।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী অটোমেশন প্রযুক্তির মাধ্যমে উৎপাদিত পণ্যের বাজারের আকার ১৫৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার অনুমান করা হয়েছিল। ২০২৫ সালের মধ্যে অটোমেশন প্রযুক্তির মাধ্যমে উৎপাদিত পণ্যের বাজার ৩০১ দশমিক১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে। বিশ্বের শিল্পকারখানা নির্মাতাদের ৭৯ শতাংশই নিজেদের দক্ষতা উন্নয়নে ৫–জিনির্ভর কারখানায় বিনিয়োগের পরিকল্পনা করবেন। কারখানায় ব্যবহৃত ক্লাউড মেশিনগুলো উৎপাদিত পণ্যের ত্রুটি শনাক্ত করবে। এই প্রক্রিয়া ত্রুটিযুক্ত পণ্যের জন্য আর্থিক ব্যয় রোধ করবে। এর মাধ্যমে রক্ষণাবেক্ষণ ব্যয় ৩০ শতাংশ হ্রাসের পাশাপাশি মেশিন বিকল হওয়ার সম্ভাবনাও ৭০ শতাংশ হ্রাস করতে সাহায্য করবে। ৫–জি পরিচালিত রিমোট দিয়ে একজন ব্যক্তি একই সময়ে চারটি থেকে ছয়টি ক্রেন পরিচালনা করতে পারে। খনির কাজ ৫০ শতাংশ পর্যন্ত সম্পূর্ণ অটোমেশননির্ভর করতে এই প্রযুক্তি সুযোগ দেবে।

হুয়াওয়ে তার অংশীদার এবং নেটওয়ার্ক অপারেটরদের সঙ্গে যুক্ত হয়ে ৫–জিকে উদ্ভাবনী ও প্রায়োগিক ব্যবহার উপযোগী করেছে এবং এরই মধ্যে বহুমুখী শিল্প খাতের বাণিজ্যিক ব্যবহার শুরু করেছে বলে মন্তব্য করেছেন হুয়াওয়ের প্রোডাক্ট ওয়্যারলেস নেটওয়ার্ক প্রোডাক্ট বিভাগের সিএমও রিচি পেং।

হুয়াওয়ের ওই কর্মকর্তা বলেন, ‘হুয়াওয়ে উন্নত মানের ৫–জি সংযোগ প্রদান এবং শিল্প আধুনিকায়নে অঙ্গীকারবদ্ধ। ইন্ডাস্ট্রি পার্টনার ও নেটওয়ার্ক অপারেটরদের সঙ্গে যুক্ত হয়ে হুয়াওয়ে ৫–জি অ্যাপ্লিকেশনগুলোর নতুন উদ্ভাবন এবং গতি দ্রুত ও বিস্তৃত করতে কাজ করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar