ad720-90

আরও সুনির্দিষ্ট ফলাফল দেবে গুগল সার্চ


নিউরাল নেটওয়ার্কিং টেকনিক নামে একটি পদ্ধতি ব্যবহার করেছে গুগল এই আপডেটে। প্রতিষ্ঠানটির দাবি ১০টির মধ্যে একটি ফলাফল বের করার সূত্রে তুলনামূলক বেশি প্রাসঙ্গিক ফলাফলকে দেখানো সম্ভব হবে এই আপডেটের পর। তবে এই আপডেট আপাতত শুধু ইংরেজি ভাষায় অনুসন্ধানে ব্যবহার করা হবে। অন্যান্য ভাষার ক্ষেত্রে এই প্রযুক্তি পরে সংযোজন করা হবে– খবর আইএএনএস-এর।

নিউরাল নেটওয়ার্কের পেছনে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার নাম “বাইডিরেকশনাল এনকোডার রিপ্রেজেন্টেশনস ফ্রম ট্রান্সফরমারস” (বিইআরটি)। আগের বছরই প্রথমবার এই প্রযুক্তির ঘোষণা দিয়েছে গুগল।

প্রতিষ্ঠানের সার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট পান্ডু নায়েক এক ব্লগ পোস্টে জানিয়েছেন, “বিইআরটি মডেল প্রয়োগের মাধ্যমে সার্চে র‍্যাংকিং এবং ‘ফিচারড স্নিপেট’ কোনো অনুসন্ধানে উত্তর দেওয়ার ক্ষেত্রে এই প্রযু্ক্তি আরও কার্যকরী ফলাফল দেবে।”

গুগলে প্রতিদিন শতকোটির বেশি সার্চ করা হয়, এর মধ্যে ১৫ শতাংশ অনুসন্ধানই নতুন।

নায়েক বলেন, “ব্যবহারকারী যখন কোনো তথ্য খুঁজে থাকেন তখন তিনি নিজেও অনেকসময় অনুসন্ধানের শব্দগুলোকে ঠিকমতো সাজাতে পারেন না। সঠিক শব্দ বা বানান নির্বাচন করাটাও তার পক্ষে কঠিন হয়ে যেতে পারে। কেননা বেশীরভাগ সময় সঠিক শব্দটিই জানার জন্য্ আমরা অনুসন্ধান শুরু করি। প্রথম অবস্থায় আমাদের অনুসন্ধানের জন্য প্রয়োজনীয় জ্ঞানও থাকে না।”

গুগল বলছে, এই বিইআরটি মডেল পুরো শব্দের প্রসঙ্গ নিয়েই কাজ করতে পারে। ফলে, পুরো শব্দের অর্থ বুঝে নিয়ে অনুসন্ধান করার মতো ক্ষমতা আছে এই প্রযুক্তির।

নয়েক আরও বলেন, “বিইআরটি দিয়ে এমন কিছু জটিল মডেল তৈরি করা সম্ভব যা গতানুগতিক হার্ডওয়্যার দিয়ে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন। এজন্য আমরা প্রথমবারের মতো ক্লাউড টিপিইউ (টেনসর প্রসেসিং ইউনিট) ব্যবহার করছি যার মাধ্যমে দ্রুত প্রাসঙ্গিক ফলাফল বের করা সহজ হবে।”

‘ফর’ এবং ‘টু’ এমন প্রিপোজিশনের অনেক অর্থ হয়। এই প্রিপজিশনসহ শব্দেরও প্রাসঙ্গিক অর্থ বুঝে অনুসন্ধানের ফলাফল বের করতে পারবে গুগলের নতুন অ্যালগরিদম।

গুগলের পক্ষ থেকে বলা হয়, “বিশ্বজুড়েই গ্রাহকদের সার্চিং অভিজ্ঞতা আরও ভালো করতে আমরা বিইআরটি প্রয়োগ করছি।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar