ad720-90

শীঘ্রই আসছে ১০৮ মেগাপিক্সেল পেন্টা ক্যামেরাসহ স্মার্টফোন


চলতি বছর জুন মাসেই ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা আসার কথা জানিয়েছিল Xiaomi। অবশেষে ১০৮ মেগাপিক্সেল পেন্টা ক্যামেরাসহ Mi Note 10 আসার বিষয়টি কনফার্ম করল সংস্থা। টেক বিশেষজ্ঞদের মতে, চীনা মডেল Mi CC9 Pro-এর ভারতীয় ভার্সান Mi Note 10।

Xiaomi-এর দাবি, এটিই বিশ্বের প্রথম ১০৮ মেগাপিক্সেলের পেন্টা ক্যামেরা। তবে স্মার্টফোনটি Xiaomi-এর হলেও এর ক্যামেরা সেনসর ডিজাইনের দায়িত্বে ছিল Samsung। চীনা সংস্থা Xiaomi-এর সঙ্গে হাত মিলিয়ে ISOCELL Bright HMX নামের এই ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর তৈরী করেছে Samsung। সংস্থার দাবি, স্মার্টফোনের ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই ক্যামেরা সেনসর। এই ক্যামেরাই ব্যবহার করা হচ্ছে Mi Note 10-এ। ভারতে Nokia 9 Pureviews-এর পর এটিই পেন্টা ক্যামেরা সহ দ্বিতীয় স্মার্টফোন।

তবে, এই ফোনটাই চিনের বাজারে Mi CC9 Pro নামে আসতে চলেছে। ওয়াকিবহাল মহলের মতে, দুটি ফোনের ক্যামেরাসহ একাধিক হার্ডওয়্যার এক হলেও ভারতীয় সংস্করণে প্রসেসর অপেক্ষাকৃত কম শক্তিশালী রাখা হবে। এর ফলে দাম মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই রাখা হবে বলে মনে করা হচ্ছে। ভারতে ব্যবসা করা সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতেই এমন কাটছাঁট করছে Xiaomi।

তবে প্রশ্ন উঠছে, এত বেশি মেগাপিক্সেলের সঙ্গে ছবিগুলির রেজোলিউশনও অনেকটাই বেশি হবে। এত বেশি রেজোলিউশনের ছবি ফোনের মেমরিতে যে অনেকটাই জায়গা দখল করে নেবে।

তবে, সেই বিষয়েও ভেবেছে Samsung। এই ক্যামেরা সেনসর দিয়ে উচ্চ মানের ২৭ মেগাপিক্সেলের ছবিও তোলা যাবে। এ ক্ষেত্রে ৪টি পিক্সেলের সমন্বয় তৈরী হবে এক-একটি পিক্সেল। এর ফলে ছবির রেজোলিউশন কমতে পারে। কিন্তু, ছবি বেশি ঝকঝকে হবে। অনেকটা জুম করলেও ছবি ফাটবে না। কম আলোতেও এর ফলে ভাল ছবি তোলা সম্ভব হবে বলে জানিয়েছে Samsung।

চীনে Mi CC9 Pro-এর দাম ১,৭৯৯ ইয়ান। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৮,০০০ টাকা। অর্থাত্ ভারতে Mi Note 10-এর ক্ষেত্রে মিড সেগমন্টেই ফোনের দাম রাখা হবে বলে মনে করা হচ্ছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar