ad720-90

নিরাপত্তা ত্রুটিতেই উবারের স্বচালিত গাড়ির দুর্ঘটনা


মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজনার টেম্পিতে রাস্তা পার হওয়ার সময় উবারের স্বচালিত গাড়ির ধাক্কায় নিহত হন এলাইন হার্জবার্গ নামের ৪৯ বছর বয়সী এক পথচারী।

গাড়িটি হার্জবার্গকে পথচারী হিসেবে সঠিকভাবে শনাক্ত করতে পারেনি বলে উঠে এসেছে মার্কিন ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ডের (এনটিএসবি) তদন্তে— খবর বিবিসি’র।

বিস্তারিত তদন্তে বেশ কিছু নিরাপত্তা ত্রুটি পাওয়া গেলেও দুর্ঘটনার সম্ভাব্য কারণ নিশ্চিত করা হয়নি। ১৯ নভেম্বর সভায় এর কারণ জানানোর আশা করছে নিরাপত্তা বোর্ড।

মঙ্গলবার যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা স্বচালিত গাড়ির উন্নয়নে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে। উবারের ওই দুর্ঘটনায় সমালোচনার মুখে পড়ে স্বচালিত গাড়ির খাত।

২০১৮ সালের মার্চ মাসের ওই দুর্ঘটনায় সংশ্লিষ্ট উবারের স্বচালিত গাড়িটি ছিল একটি ভলভো এক্সসি৯০। দুর্ঘটনার ঠিক আগ মুহুর্তে বাইসাইকেল নিয়ে স্বল্প আলোতে একটি বহু লেনের সড়ক পাড় হচ্ছিলেন হার্জবার্গ।

এনটিএসবি’র পক্ষ থেকে বলা হয়, দুর্ঘটনার আগ মুহুর্ত পর্যন্তও বাইসাইকেলটি সঠিকভাবে শনাক্ত করতে পারেনি উবারের স্বচালিত গাড়ি। এই সময়ের পর দুর্ঘটনা এড়ানো অসম্ভব ছিলো।

“সফটওয়্যার ব্যবস্থায় ব্যস্ত সড়কে পথচারীর বিষয়টি বিবেচনা করা হয়নি।”– তদন্ত শেষে জানিয়েছে এনটিএসবি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে ৩৭টি দুর্ঘটনায় পড়ে উবারের স্বচালিত গাড়ি।

প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়, “আমরা দুর্ঘটনায় এনটিএসবি’র তদন্ত গভীরভাবে মূল্যায়ন করছি এবং তাদের পরামর্শ যাচাই করতে চাচ্ছি।”

চলতি বছরের শুরুতেই কৌঁসুলির পক্ষ থেকে রায় দেওয়া হয় হার্জবার্গের মৃত্যুতে উবার অপরাধী হিসেবে দায়বদ্ধ নয়। যদিও গাড়ির সহায়ক চালকের বিরুদ্ধে এখনও অপরাধ মামলা আনার সম্ভাবনা রয়েছে।

গাড়ির ড্যাশ ক্যামেরার ভিডিও ফুটেজে দেখা গেছে দুর্ঘটনার আগে রাস্তা থেকে চোখ সরিয়েছিলেন সহায়ক চালক রাফায়েল ভাসকুয়েজ। পরবর্তীতে স্ট্রিমিং সেবা হুলু জানায় দুর্ঘটনার সময় ফোনে টিভি শো দেখছিলেন চালক।

দুর্ঘটনার পর অ্যারিজনায় উবারের স্বচালিত গাড়ির পরীক্ষায় নিষেধাজ্ঞা দেওয়া হয়। তাৎক্ষণিকভাবেই এই অঞ্চলে স্বচালিত গাড়ির কার্যক্রম বন্ধ করা হয়। এখন পেনিসিলভানিয়ায় পরীক্ষা চালচ্ছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar