ad720-90

ফেইসবুকের ত্রুটিতেই ঘটেছে ডেটায় অনুপ্রবেশ


ফেইসবুকের দেওয়া তথ্য অনুসারে, গোপনতা ত্রুটির কারণে ফেইসবুক ব্যবহারকারীদের নাম ও ছবি সংশ্লিষ্ট গ্রুপ ডেটায় অনুপ্রবেশের সুযোগ পেয়েছেন প্রায় ১০০ ডেভেলপার। তাদের মধ্যে অন্তত ১১ জন ডেভেলপার ওই সুযোগটি কাজেও লাগিয়েছে। তবে, ওই গোপনতা ত্রুটির কারণে ঠিক কতোজন ব্যবহারকারীর ডেটা হাতছাড়া হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। — খবর বিবিসি’র।

এ প্রসঙ্গে ফেইসবুক বলছে, “ডেটা হাতিয়ে নেওয়া হয়েছে কি না সে সম্পর্কিত কোনো প্রমাণ আমাদের কাছে নেই। তারপরও ডেভেলপারদেরকে এ ধরনের ডেটা মুছে দেওয়ার কথা বলব এবং আমাদের অনুরোধ তারা রেখেছে কি না তা সামনে নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত করব।”

উল্লেখ্য, কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর থেকেই ব্যবহারকারীদের ডেটা প্রশ্নে বেশ সতর্ক ভূমিকা পালন করছে ফেইসবুক।

গোপনতা ত্রুটি ও ডেটা হাতিয়ে নেওয়া প্রসঙ্গে সাইবার-সুরক্ষা প্রতিষ্ঠান ‘ডার্কট্রেস-এর মাইক বেক বলেছেন, “এ ধরনের সুযোগ কাজে লাগিয়ে মানুষের ডেটা হাতিয়ে নেওয়ার জন্য অনেকেই অপেক্ষায় থাকেন। এভাবে হাতিয়ে নেওয়া ডেটাগুলো ব্যবহার করা হয় বিতর্কের মোড় ঘুরিয়ে দিতে, ভোটারদের ভুল পথে পরিচালিত করতে এবং নির্বাচনী ফলাফল প্রভাবিত করতে।”

অন্যান্য সামাজিক নেটওয়ার্কের মতো ফেইসবুকেও অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস (এপিআই) রয়েছে। এপিআই’র সাহায্যে ডেভেলপাররা নিজেদের তৈরি অ্যাপ ফেইসবুকের সঙ্গে সংযুক্ত করতে পারেন। অনুমতি সাপেক্ষে কোনো ফেইসবুক গ্রুপের নাম, সদস্য সংখ্যা এবং গ্রুপে পোস্ট হওয়া কনটেন্ট কী সে সংক্রান্ত তথ্য জানারও সুযোগ রয়েছে ডেভেলপারদের জন্য।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar