ad720-90

কটি চকলেট ছিল?


আপনি বিদেশে যাচ্ছেন। সঙ্গে আপনার ট্রলি। সেটা কম্বিনেশন লকের একটি সংখ্যা নির্দিষ্ট করে বন্ধ করলেন। কিন্তু পরে লক খোলার কোডটি ভুলে গেলেন। লকে তিন অঙ্কের (ডিজিট) কোড সাজানো যায়।প্রতি সারি চাকায় ০ থেকে ৯ পর্যন্ত অঙ্ক রয়েছে। এ অবস্থায় আপনি লকের চাকা ঘুরিয়ে কোড মেলাতে চেষ্টা করছেন। তিন অঙ্কের প্রতিটি কোড সাজাতে যদি ১০ সেকেন্ড সময় লাগে, তাহলে আপনার ট্রলির লক খুলতে সবচেয়ে বেশি কত সময় লাগতে পারে?

এ রকম সমস্যায় আমরা প্রায়ই পড়ি। প্রশ্ন হলো কত সময় লাগতে পারে? এটা বের করার জন্য আমরা দেখব মোট কত ভাবে কোড সাজানো যায়। কোডের প্রথম অঙ্কটি প্রথম ঘরে ০ থেকে ৯ পর্যন্ত মোট ১০টি অঙ্ক ১০ ভাবে সাজানো যায়। এর প্রতিটির বিপরীতে দ্বিতীয় ঘরেও ১০টি অঙ্ক ১০ ভাবে সাজানো যায়। এবং এদের প্রতিটি কম্বিনেশনের বিপরীতে তৃতীয় ঘরেও ১০টি অঙ্ক ১০ ভাবে সাজানো যায়। মোট কম্বিনেশন = ( ১০×১০×১০) = ১০০০। অর্থাৎ মোট কম্বিনেশন কোড হতে পারে ১ হাজারটি। তিন অঙ্কের প্রতিটি কম্বিনেশন সাজাতে ১০ সেকেন্ড সময় লাগে। তাই যদি আপনাকে শেষ পর্যন্ত চেষ্টা করতে হয়, তাহলে সবচেয়ে বেশি সময় লাগতে পারে = (১০০০×১০) = ১০,০০০ সেকেন্ড = ২ দশমিক ৮ ঘণ্টা, বলা যায় প্রায় পৌনে তিন ঘণ্টা!

এ সপ্তাহের ধাঁধা
রিয়া ও টিয়া দুই বোন। দুটি কৌটায় দুজনের কয়েকটি করে চকলেট আছে। রিয়া উঁকি দিয়ে টিয়ার কৌটা দেখে বলল, তোর এক-তৃতীয়াংশ চকলেট আমাকে দিলেও আমার দ্বিগুণ চকলেট তোর থাকবে। টিয়া বলল, তুই তো এখনই তোর সব চকলেট খেয়ে ফেলেছিস, তোর কৌটা তো শূন্য! বলুন তো, টিয়ার কৌটায় তখন কতটা চকলেট ছিল?

খুব সহজ। অনলাইনে মন্তব্য আকারে অথবা quayum@gmail.com ই-মেইলে আপনাদের উত্তর পাঠিয়ে দিন। সঠিক উত্তর দেখুন আগামী রোববার অনলাইনে।

গত সপ্তাহের ধাঁধার উত্তর
ধাঁধাটি ছিল এ রকম: রীতা ও মিতা দুই বন্ধু। স্কুলের পরীক্ষায় রীতা তাদের বিভিন্ন বিষয়ের মধ্যে ৫টি বিষয়ে পেল ৭৬, ৮১, ৮৮, ৯০ ও ৯৬ নম্বর। মিতা তাদের বিভিন্ন বিষয়ের মধ্যে ৫টি বিষয়ে পেল ৯২, ৭৮, ৯০, ৯৮ ও ৮৩। এখন কোনো ক্যালকুলেটর ব্যবহার না করে এবং প্রচলিত পদ্ধতিতে যোগ-ভাগ না করেই চট করে বলুনতো বেশি নম্বর কে পেয়েছে এবং গড়ে কত বেশি পেয়েছে?

উত্তর
মিতা গড়ে ২ নম্বর বেশি পেয়েছে। অর্থাৎ রীতার চেয়ে মিতা মোট ১০ নম্বর বেশি পেয়েছে।

কীভাবে উত্তর বের করলাম
নম্বরগুলোর পার্থক্য সহজে বের করার জন্য আমরা রীতা ও মিতার নম্বরগুলো কম থেকে বেশি হিসাবে সাজিয়ে লিখি। রীতা : (৭৬, ৮১, ৮৮, ৯০ ও ৯৬) এবং মিতা (৭৮, ৮৩, ৯০, ৯২ ও ৯৮)। এবার লক্ষ্য করুন প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম নম্বরের প্রতিটি ক্ষেত্রে রীতার চেয়ে মিতা ২ নম্বর করে বেশি পেয়েছে। তাই মিতা রীতার চেয়ে গড়ে ২ নম্বর বেশি পেয়েছে। এবং মোট (৫×২) = ১০ নম্বর বেশি পেয়েছে।

আব্দুল কাইয়ুম, সম্পাদক, মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar