ad720-90

‘শিশু পর্ন’ রয়েই গেছে মাইক্রোসফটের বিং সার্চে


শনিবার ‘বিং’ সার্চে ‘শিশু পর্ন’ সংশ্লিষ্ট ফলাফল দেখানো নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। পত্রিকাটিতে বলা হয়েছে, নিজ নিজ প্ল্যাটফর্ম নিরাপদ রাখতে ‘ব্যর্থ’ হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সার্চ ফলাফল প্রশ্নে সাবেক এক মাইক্রোসফট কর্মী বলেছেন, “দেখে মনে হচ্ছে নিজেদের টুলগুলোই ঠিকমতো ব্যবহার করতে পারছে না মাইক্রোসফট।”— খবর সিনেট’র।

বিং সার্চ ফলাফলে ‘শিশু পর্ন’ উঠে আসার বিষয়টি সম্পর্কে মাইক্রোসফটকে জানানো হয়েছিল চলতি বছরের জানুয়ারি মাসে। ওই সময় মাইক্রোসফট বলেছিল, সার্চ ফলাফল থেকে এটি সরানোর জন্য সব রকমের চেষ্টাই করা হবে। “সময়ের সঙ্গে সঙ্গে ভালো করার ব্যাপারে” প্রতিশ্রুতিবদ্ধ বলেও দাবি ছিল প্রতিষ্ঠানটির।

কিন্তু, প্রায় বছরখানেক পর ফলাফল বলছে ভিন্ন কথা।

জানুয়ারিতে অভিযোগ পাওয়ার পর মাইক্রোসফট জানিয়েছিল, বিং সার্চ ফলাফল ঠিক রাখতে ‘ফটোডিএনএ’ ব্যবহার করা হবে। উল্লেখ্য, ‘ফটোডিএনএ’ হলো মাইক্রোসফট তৈরি করতে সাহায্য করেছে এমন একটি প্রোগ্রাম। দশ বছর আগে তৈরি ওই প্রোগ্রামটি দিয়ে চাইলেই ‘ছবি শনাক্ত করা সম্ভব’, এমনকি পরিবর্তিত ছবি পর্যন্ত ধরতে পারে প্রোগ্রামটি।

এদিকে, ‘শিশু পর্ন’কে চলন্ত লক্ষ্যবস্তুর সঙ্গে তুলনা করে মাইক্রোসফট মুখপাত্র বলেছেন, “নিউ ইয়র্ক টাইমস বিষয়টি জানানোর পর অ্যালগরিদমে কিছু সমস্যা খুঁজে পেয়েছি আমরা, অবৈধ ছবি ঠেকানোর লক্ষ্যে সেগুলো সমাধান করা হয়েছে।”

নিউ ইয়র্ক টাইমস বলছে, শুধু বিং নয়, কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানই ‘শিশু পর্ন’ প্রশ্নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে না। “এসব বিষয়ে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অসঙ্গতিপূর্ণ ও একতরফা সিদ্ধান্ত নিচ্ছে, আর এতে লাভ হচ্ছে শিশু নিপীড়ক এবং অন্যান্য অপরাধীদের।” – লেখা হয়েছে টাইমসের প্রতিবেদনে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar