ad720-90

রোবট কুকুর আইবো’র জন্য আপডেট আনলো সনি


আর তাই হয়তো, আইবো’কে নানাপদের কাজে প্রশিক্ষিত করে তুলতে কাজে দেবে এমন আপডেট ছেড়েছে সনি।

নতুন আপডেট ২.৫০-এর সাহায্যে আইবো’কে ‘পটি ট্রেইন’ করানো, নির্ধারিত ভঙ্গিমায় বসে থাকার মতো কাজগুলো শেখানো সম্ভব হবে। তবে, চাইলেও বদলে ফেলা যাবে না আইবো’র মূল চারিত্রিক বৈশিষ্ট্যগুলো। বলছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেটের প্রতিবেদন।

নতুন আপডেটটি হচ্ছে ওয়েব-ভিত্তিক প্রোগ্রামিংয়ের ইন্টারফেইসে। ‘ভিজুয়াল প্রোগ্রামিং কিটের’ সাহায্যে একদম আনাড়ি প্রোগ্রামাররাও চাইলে ‘ব্লক’ ব্যবহার করে বিভিন্ন ধরনের ‘কর্মকাণ্ড’ তৈরি করতে পারবেন এবং সে কর্মকাণ্ডগুলো করে দেখাতে পারবে রোবট কুকুর আইবো। পেশাদার প্রোগ্রামার বা যারা প্রোগ্রামিংয়ে ভালো, তারা চাইলে যোগ দিতে পারবেন সনির ডেভেলপার প্রোগ্রামেও।

আপডেটটির সাহায্যে নির্মাতা প্রতিষ্ঠান সনি আগে থেকে নির্ধারণ করে রাখেনি এমন ‘কর্মকাণ্ড’গুলো করানো সম্ভব হবে।   

উল্লেখ্য, শুধু আপডেটই নয়, রোবট কুকুরটির অ্যাপে ‘মাইক্রোট্র্যানজেকশন’ও জুড়ে দিয়েছে সনি। চাইলে রোবটটির মালিকরা আসল অর্থের বিনিময়ে যাতে ভার্চুয়াল ‘কয়েন’ কিনতে পারেন সে ব্যবস্থা করে দেওয়া হয়েছে। আর ‘মাই আইবো অ্যাপে’ থাকা ভার্চুয়াল কয়েনের বিনিময়ে নানাপদের ‘ফিচার’ কেনার সুযোগ রয়েছে। রোবট কুকুরটির দাম এখনও ২৯০০ ডলার।

‘আইবো’ রোবট কুকুরের মূল সংস্করণটি বাজারে এসেছিল ১৯৯৯ সালে। সে সময় ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল রোবটটি। প্রযুক্তি পণ্যটি রাতরাতি পেয়ে যায় অসংখ্য অনুগত ভক্ত। অনেক প্রযুক্তিপ্রেমীর সংগ্রহেই ছিল ওই সংস্করণ। এখনও বিশ্বের অনেক জায়গায় পুরোপুরি আনুষ্ঠানিকতার সঙ্গে ‘বিদায়’ জানানো হয় ভেঙে পড়া বা মেরামতের অযোগ্য হয়ে পড়া ‘আইবো’ মূল সংস্করণের রোবটগুলোকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar