ad720-90

ফের শীর্ষ ধনী বিল গেটস


দুই বছরের বেশি সময় পর ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষস্থানে উঠে এলেন গেটস। অবশ্য আগের মাসেই অল্প সময়ের জন্য বেজোসকে ছাড়িয়েছিলেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা। অ্যামাজনের সর্বশেষ প্রান্তিকের ফলাফলে বলা হয় আগের বছর একই প্রান্তিকের চেয়ে প্রতিষ্ঠানের লাভ কমেছে প্রায় ২৮ শতাংশ। ফলাফল প্রকাশের পর কিছু সময়ের জন্য বেজোসকে হটিয়ে শীর্ষে উঠেছিলেন গেটস।

এ বছর অক্টোবরেই অ্যামাজনের সঙ্গে পাল্লা দিয়ে পেন্টাগনের ১০০০ কোটি মার্কিন ডলারের ক্লাউড-কম্পিউটিং চুক্তি ঘরে তুলেছে মাইক্রোসফট। এসব কারণেই মাইক্রোসফটের শেয়ার মূল্য বেড়েছে প্রায় ৪৮ শতাংশ। স্বভাবিকভাবেই এর ফলে মালিকানাধীন শেয়ারমূল্যের বিচারে শীর্ষ ধনী ব্যক্তির স্থান আবারও নিজের করে নিলেন গেটস।

অন্যদিকে চলতি বছর নিজের অ্যামাজন শেয়ারের বড় একটি অংশ সাবেক স্ত্রী ম্যাকেঞ্জিকে দিয়েছেন জেফ বেজোস। সম্প্রতি ম্যাকেঞ্জি বেজোসের সঙ্গে ২৫ বছরের সংসার জীবনের ইতি টেনেছেন অ্যামাজন প্রধান। গেটস-এর পর এখন ১০৮৭০ কোটি মার্কিন ডলারের সম্পদ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বেজোস।

সম্প্রতি সম্পদ কর দেওয়ার প্রস্তাবনা এনেছেন মার্কিন সিনেটর এলিজাবেথ ওয়ারেনসহ বেশ কয়েকজন ডেমোক্রেটিক প্রার্থী। এই প্রস্তাবনার পর নিজের সম্পদ নিয়ে মন্তব্য করেছেন গেটস।

মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বলেন ইতোমধ্যেই এক হাজার কোটি মার্কিন ডলার কর দিয়েছেন তিনি। করের পরিমাণ দুই হাজার কোটি হলেও তার কোনো সমস্যা নেই। তবে, ১০ হাজার কোটি হলে তাকে হিসাব করা শুরু করতে হবে, তার কাছে “আর কতোটা বাকি থাকছে”।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar