ad720-90

WhatsApp-এ ভিডিয়ো ফাইলের মাধ্যমে ফাঁদ পাতছে হ্যাকাররা


যদি আপনার WhatsApp-এ কোনও অজানা নম্বর থেকে কোনও ভিডিয়ো পান, বিশেষ করে সেটি যদি কোনও এমপি ফোর (MP4) ভিডিয়ো ফাইল হয়ে থাকে, তাহলে সাবধান! কারণ, হ্যাকাররা এমপি ফোর ভিডিয়ো ফাইলের মাধ্যমে ফাঁদ পেতে হ্যাক করে নিতে পারে আপনার ফোনের জরুরি তথ্য।

জানা গিয়েছে, হ্যাকাররা সম্প্রতি Pegasus স্পাইওয়্যারের মতোই কোনও সিস্টেম সফ্টওয়্যার কাজে লাগিয়ে WhatsApp ব্যবহারকারীর গোপনীয় তথ্য হাতিয়ে নিতে পারে। এর জন্য এমপি ফোর (MP4) ফর্ম্যাটের ভিডিয়ো ফাইল WhatsApp-এ পাঠাচ্ছে হ্যাকাররা।

বিষয়টি ইতিমধ্যেই ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ (CERT)-এর নজরে এসেছে। জানা গিয়েছে, এর জন্য যাবতীয় সতর্কতা মূলক পদক্ষেপ নিচ্ছে সিইআরটি। সম্প্রতি ইজরায়েলের স্পাইওয়্যার প্রস্তুতকারক সংস্থা ‘এনএসও’ গ্রুপের বিরুদ্ধেও প্রযুক্তিকে কাজে লাগিয়ে Pegasus স্পাইওয়্যার চালানের অভিযোগ ওঠে। সিভিই- ২০১৯-১১৯৩১ হিসাবে চিহ্নিত WhatsApp-এর দুর্বলতাকে কাজে লাগিয়েই বিভিন্ন ধরনের স্পাইওয়্যার ব্যবহারকারীর স্মার্টফোনে চালান করছে হ্যাকাররা। তার পরই হাতিয়ে নিচ্ছে যাবতীয় গোপনীয় তথ্য।

‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’-এর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এমপি ফোর (MP4) ভিডিয়ো ফাইলের মাধ্যমে কোনও স্পাইওয়্যার WhatsApp ব্যবহারকারীর মোবাইলে ঢুকিয়ে দেওয়ার জন্য কোনও রকম অনুমোদনের প্রয়োজন হয় না।

এমপি ফোর ফর্ম্যাটের ভিডিয়ো ফাইলটি মোবাইলে একবার ডাউনলোড হয়ে গেলেই ‘কেল্লা ফতে’! তাই WhatsApp-এর কোনও ভিডিয়ো (বিশেষ করে রিসিভ হওয়া ভিডিয়ো) ডাউনলোডের ক্ষেত্রে ‘অটো ডাউনলোড’ অপশন নিষ্ক্রিয় করে রাখাই ভাল। আর অচেনা কোনও নম্বর থেকে WhatsApp-এ আসা কোনও ভিডিয়ো মোবাইলে ডাউনলোড করা থেকে বিরত থাকারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar