ad720-90

ক্রিমিয়াকে রাশিয়ার অংশ দেখালো অ্যাপল ম্যাপস


বিষয়টি নিয়ে ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রিস্তাইকো ‘অজ্ঞ’ আখ্যা দেন অ্যাপলকে। “আইফোন খুবই ভালো পণ্য। উচ্চমানের প্রযুক্তি আর বিনোদন নিয়েই ব্যস্ত থাকো অ্যাপল, বৈশ্বিক রাজনীতিতে তুমি ভালো না।” – প্রিস্তাইকো লিখেছেন অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টের টুইট বার্তায়। সেইসঙ্গে হ্যাশট্যাগও জুড়ে দিয়েছেন তিনি- “ক্রিমিয়াইজইউক্রেইন” — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

ওই টুইটের পরপরই নতুন এক টুইটে আরও এক কাঠি বাড়িয়ে তিনি বিষয়টি এমনভাবে ব্যাখ্যা করেছেন যেন অ্যাপল এক গণ্ডমুর্খ-  “তোমাদের বুঝতে যাতে সুবিধা হয়, সেভাবেই বলি। মনে করো, অনেক বছরের পরিশ্রম, কষ্ট এবং হৃদয়ের টুকরো দিয়ে ডিজাইন এবং আইডিয়া তৈরি করেছে তুমি। এবং, ঠিক যে সময়ে সেগুলো জঘন্যতম শত্রুর হাতে খোয়া যাওয়ার বেদনায় কাঁদছো, ঠিক সে সময়টিতেই কোনো ‘অজ্ঞ’ তোমার বেদনার মূল্য দিচ্ছে না।” – ইংরেজি ভাষায় লিখেছেন ইউক্রেইন পররাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রিস্তাইকো। “ক্রিমিয়াকে রাশিয়ান ভূখণ্ড বললে সেরকম কষ্টই লাগে।”

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র তথ্য অনুসারে, ক্রিমিয়াকে উপস্থাপন প্রসঙ্গে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসেছিল অ্যাপল। ওই আলোচনার পরই বদলেছে তাদের ম্যাপস অ্যাপের তথ্য। বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে অ্যাপল বা ইউক্রেনের কোনো মুখপাত্র এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি।

দেশভেদে ক্রিমিয়ার ব্যাপারে ভিন্ন ভিন্ন তথ্য দেয় অ্যাপলের ম্যাপ। রাশিয়ান ব্যবহারকারী অ্যাপলের ‘ম্যাপস’ ব্যবহার করলে দেখতে পাবেন যে ক্রিমিয়া রাশিয়ার অংশ। অথচ মার্কিন একজন ব্যবহারকারীকে ম্যাপস অ্যাপটি দেখাবে রাশিয়া বা ইউক্রেনের অংশ নয় ক্রিমিয়া। – উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

আন্তর্জাতিক প্রশ্নে অ্যাপলের তোপের মুখে পড়ার ঘটনা এবারই প্রথম নয়। অক্টোবরে হংকং বিক্ষোভের বিক্ষোভকারীদের ব্যবহৃত এক ‘ম্যাপিং’ অ্যাপ মুছে দিয়ে তোপের মুখে পড়েছিল প্রতিষ্ঠানটি। অনেকেই তখন অ্যাপলের ওই পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

কিন্তু অ্যাপল প্রধান নির্বাহী টিম কুক সে সময় জানান, অ্যাপটি হংকং আইন বিরোধী হওয়ায় তা সরিয়ে দেওয়া হয়েছে অ্যাপ স্টোর থেকে। পরে অক্টোবরের ১৮ তারিখ অ্যাপটিকে অ্যাপ স্টোরে ফিরিয়ে আনার জন্য অ্যাপলকে অনুরোধ করেছিলেন মার্কিন আইন প্রণেতারা।

সিনেটের তথ্য অনুসারে, এখন পর্যন্ত অ্যাপলের ম্যাপস অ্যাপে ক্রিমিয়ার অবস্থান প্রশ্নে অ্যাপলের উদ্দেশ্যে কোনো মন্তব্য বা অনুরোধ আসেনি মার্কিন আইন প্রণেতাদের কাছ থেকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar