ad720-90

স্টেয়ারিং হাতে টেক্সটিং: অস্ট্রেলিয়ায় ধরছে এআই


এআই ক্যামেরার ব্যবহার শুরুর পর প্রথম তিন মাস চালকদের মোবাইল ব্যবহার শনাক্ত করতে পারলে তাদেরকে সতর্ক করে চিঠি দেওয়া হবে। পরবর্তীতে এই চালকদের জন্য অস্ট্রেলীয় কর্তৃপক্ষ জরিমানার বিধান আনতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

২০১৯ সালের প্রথমার্ধে এআই ক্যামেরা নিয়ে পরীক্ষা চালানোর সময় অবৈধভাবে মোবাইল ব্যবহার করছেন এমন এক লাখ চালককে শনাক্ত করা গেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অস্ট্রেলিয়ার সড়ক মন্ত্রী অ্যান্ড্রু কন্সটেন্স বলেন, “কিছু ব্যক্তি বৈধ এবং নিরাপদে ফোন ব্যবহারের বার্তাটি বুঝতে পারেনি।”

“যদি মনে করে থাকেন তারা নিজের, যাত্রীদের এবং সমাজের নিরাপত্তার বিষয়টি ঝুঁকির মধ্যে ফেলা চালিয়ে যাবেন তবে তাদের জন্য বড় ধরনের আঘাত অপেক্ষা করছে।”

২০২৩ সালের মধ্যে এই শনাক্তকারী নেটওয়ার্কের পরিধি বাড়িয়ে ৪৫টি এআই ক্যামেরায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে এনএসডাব্লিউ ট্রান্সপোর্ট।

কর্তৃপক্ষের দাবি এ ধরনের শনাক্তকরণ ব্যবস্থা বিশ্বে এটাই প্রথম।

ক্যামেরার বিষয়ে এনএসডাব্লিউ ট্রান্সপোর্টের পক্ষ থেকে তাদের সাইটে বলা হয়, “এই ব্যবস্থায় সব ধরনের আবহাওয়ায় যানবাহনের সামনের সারির কেবিনের ছবি তোলা হয় হাই-ডেফিনিশন ক্যামেরা দিয়ে।”

“স্বয়ংক্রিয় ব্যবস্থা যে ছবিগুলোতে গ্রাহক চালক অবৈধভাবে মোবাইল ফোন ব্যবহার করছেন বলে বিবেচনা করবে সেগুলো কর্তৃপক্ষের মাধ্যমে যাচাই করা হবে।”

তিন মাসের সতর্কতা সময় পার করার পর ক্যামেরা চালকদেরকে মোবাইল ফোন ব্যবহার করা অবস্থায় শনাক্ত করতে পারলে তাদের পেনাল্টি পয়েন্ট এবং ৩৪৪ অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করা হবে। স্কুল এলাকায় একই অপরাধে জরিমানা গুণতে হবে ৪৫৭ অস্ট্রেলিয়ান ডলার।

যুক্তরাজ্যে টেমস ভ্যালি এবং হ্যাম্পশায়ার পুলিশও একটি ব্যবস্থা চালু করেছে, যা রাস্তার যানবাহন থেকে আসা মোবাইল ফোনের সিগনাল শনাক্ত করতে পারে। তবে চালক বা যাত্রী ফোন ব্যবহার করছে কিনা তা শনাক্ত করতে পারেনা ব্যবস্থাটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar