ad720-90

উইন্ডোজ ফোন নিয়ে কী করবেন?


উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন। ছবি: রয়টার্সযাঁরা মাইক্রোসফটের তৈরি উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন ব্যবহার করছেন, তাঁদের এ প্ল্যাটফর্মটি ছেড়ে দেওয়ার পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ওএস মোবাইল অপারেটিং সিস্টেমটিতে আনুষ্ঠানিকভাবে সমর্থন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

এর অর্থ হচ্ছে, উইন্ডোজ ফোনের জন্য আর কোনো নিরাপত্তা হালনাগাদ প্রোগ্রাম, অনলাইন টেকনিক্যাল কনটেন্ট, সফটওয়্যার আপডেট সুবিধা ছাড়বে না বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ১০ মোবাইলের জন্য ২০১৯ প্যাচ হতে যাচ্ছে সর্বশেষ হালনাগাদ প্রোগ্রাম।

উইন্ডোজ ফোন থেকে মাইক্রোসফট সমর্থন সরিয়ে নিলেও স্মার্টফোনটি পুরোপুরি বন্ধ হয়ে যাবে না। তবে এতে সিস্টেমভিত্তিক সফটওয়্যার হালনাগাদের প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। ওএস হালনাগাদ বন্ধ হলেও মাইক্রোসফটের অফিস অ্যাপ হিসেবে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, ওয়াননোট হালনাগাদ চালু রাখার কথা বলেছে প্রতিষ্ঠানটি। ২০২১ সালের ১২ জানুয়ারি পর্যন্ত উইন্ডোজ ১০ ওএসের জন্য এসব অ্যাপ হালনাগাদ করবে তারা।

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, ওএস সমর্থন বন্ধ হওয়ার পর তিন মাস পর্যন্ত স্বয়ংক্রিয় বা ম্যানুয়াল পদ্ধতিতে সেটিংসের জন্য নিউ ডিভাইস ব্যাকআপ সুবিধা পাওয়া যাবে। আগামী বছরের ১০ মার্চ পর্যন্ত এ সুবিধা চালু থাকবে। এ ছাড়া মাইক্রোসফটের অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড সুবিধা চালু থাকবে। তবে মাইক্রোসফটসহ অ্যাপ ডেভেলপাররা যেকোনো সময় যেকোনো অ্যাপে সমর্থন সরিয়ে নিতে পারেন।

উইন্ডোজ ব্যবহারকারীরা এখন কী করবেন? মাইক্রোসফট এ প্রশ্নের জবাবে বলেছে, উইন্ডোজ ১০ মোবাইল ওএসে সমর্থন বন্ধ হয়ে গেলে গ্রাহকেরা অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে চলে যেতে পারেন। মাইক্রোসফটের লক্ষ্য হচ্ছে প্রত্যেক ব্যক্তিকে ক্ষমতায়ন ও প্রতিটি প্রতিষ্ঠানকে মাইক্রোসফটের অ্যাপ ব্যবহার প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রাখা। অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে মাইক্রোসফটের অ্যাপ পাওয়া যাবে।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar