ad720-90

অ্যান্ড্রয়েড ‘ডেটা লস’ সমাধানে ‘ফিক্স’ আনলো গুগল


আপডেটের পাশাপাশি মঙ্গলবার এক বিবৃতিও প্রকাশ করেছে মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। ওই বিবৃতিতে ক্রোম ব্যবহারকারীদের ভোগান্তিতে ফেলার জন্য ক্ষমা চেয়েছে তারা। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

সিনেট বলছে, আদতে কোনো অ্যাপের ডেটা মুছে দেয়নি ক্রোম ৭৯ আপডেট ও সংশ্লিষ্ট ওয়েবভিউ সংস্করণ। ক্রোম ৭৯ আপডেট আসার পর পুরোনো ডেটায় প্রবেশাধিকার হারিয়ে ফেলেছিল বেশ কিছু অ্যাপ। ফলে ব্যবহারকারীদের ডিভাইসে আগে থেকে সেভ করে রাখা গেইম, ইন-গেইম বোনাসের মতো বিষয়গুলো সমস্যা করা শুরু করেছিল।

ক্রোমের ওই সমস্যার কারণে ক্ষতিগ্রস্থ হয়েছিল অনেক প্রোগামিং ইন্টারফেইসও। এরকম ইন্টারফেইসের মধ্যে রয়েছে অ্যাপক্যাশ, ফাইল সিস্টেম, লোকাল স্টোরেজ, ইনডেক্স ডিবি, ওয়েবএসকিউএল ইত্যাদি। ব্রাউজারের মাধ্যমে ইন্টারফেইসগুলোতে ডেটা সংরক্ষণ করতেন অনেক ডেভেলপার।        

এদিকে, প্রাথমিক ধারণার তুলনায় আক্রান্ত ব্যবহারকারীর সংখ্যাও কম বলেই প্রতিবেদনে উল্লেখ করেছে সিনেট। সময়মতো সমস্যা সৃষ্টিকারী আপডেটটি স্থগিত করে দিয়েছিল গুগল। সবমিলিয়ে আপডেটটি হাতে পেয়েছিলেন ১৫ শতাংশেরও কম অ্যান্ড্রয়েড ব্যবহারকারী।

তবে, পুরো বিষয়টি প্রযুক্তি জগতকে বেশ বড়সড় একটি নাড়া দিয়ে গেছে। কোটি কোটি মানুষ এখন অ্যাপের উপর নির্ভরশীল। আর তাই, কোনো অ্যাপে ছোট কোনো সমস্যা হলেও ভুক্তভোগীর সংখ্যা গিয়ে দাঁড়ায় কোটির ঘরে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar