ad720-90

নতুন বছরে হুয়াওয়ের নতুন ফোল্ডেবল ফোন


হুয়াওয়ে মেট এক্সএস। ছবি: হুয়াওয়ের সৌজন্যেআবারও ভাঁজযোগ্য (ফোল্ডেবল) ফোন তৈরি করছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। ‘হুয়াওয়ে মেট এক্সএস’ মডেলের পরবর্তী প্রজন্মের এই ফোল্ডেবল স্মার্টফোন স্পেনের বার্সেলোনায় আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ঘোষণা দেওয়ার কথা রয়েছে। হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ এ তথ্য নিশ্চিত করেছেন।

হুয়াওয়ে মেট এক্সএস মূলত হুয়াওয়ের প্রথম ফোল্ডেবল ফোন মেট এক্সের উত্তরসূরি। তবে আসন্ন এই ফোনে থাকবে উন্নত পর্দা এবং হুয়াওয়ের নতুন কিরিন ৯৯০ চিপ।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে দেখানো হয়েছিল মেট এক্স। বেশ বিলম্বের পর গত মাসে শুধু চীনের বাজারে ছাড়া হয়।

পাতলা গড়ন, চমৎকার পর্দা এবং শক্তিশালী কনফিগারেশনের ফোনটি জনপ্রিয়তা পাবে বলে ধারণা করেছিলেন অনেকে। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়ায় হুয়াওয়ের সে উদ্যোগে ভাটা পড়ে। এই দ্বন্দ্বের ফলে নতুন হুয়াওয়ে ফোনগুলো চীনের বাইরে কার্যত অকেজো হয়ে পড়ে।

হুয়াওয়ে শেষ পর্যন্ত ২০২০ সালের প্রথম প্রান্তিকে ভাঁজযোগ্য মেট ইউরোপে আনার পরিকল্পনা করেছে। যদিও এটি প্রথম মেট এক্স নাকি নতুন মেট এক্সএস, তা এখনো অস্পষ্ট।

হুয়াওয়ে ভবিষ্যতে আরও বেশি ফোল্ডেবল ফোন তৈরি করতে চায়। আর রিচার্ড ইউ মনে করেন, আসন্ন ফোল্ডেবল ফোনগুলো আরও হালকা গড়নের হবে।

দুশ্চিন্তার বিষয় হলো, আলোড়ন তুলে বাজারে এলেও শেষ পর্যন্ত ফোল্ডেবল ফোনগুলো ধীরে ধীরে বিলীন হয়ে যাচ্ছে। সূত্র: ম্যাশেবল





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar