ad720-90

নিরাপত্তা প্রশ্নে টিকটক নিষিদ্ধ মার্কিন নেভিতে


এ বিষয়ে সামরিক কর্মকর্তাদের ফেইসবুক পেইজে ‘বুলেটিন’ প্রকাশ করেছে  মার্কিন নৌ বাহিনী। ওই বুলেটিনে লেখা হয়েছে, ‘শর্ট-ভিডিও অ্যাপটি মুছে না দিলে ‘নেভি মেরিন কোর ইন্ট্রানেট’ থেকে ব্লক করে দেওয়া হবে’। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

এ প্রসঙ্গে ইউএস ফ্লিট সাইবার কমান্ড/ইউএস ১০তম ফ্লিটের জনসংযোগ পরিচালক ডেভ বেনহাম এক বিবৃতিতে বলেছেন, “এনএমসিআই ব্যবহারকারীদের সরকারি মোবাইলে ডিভাইসে টিকটক ইনস্টল না করতে/ আনইন্সটল করে দিতে বলা হয়েছে।” এদিকে, এক পেন্টাগনের মুখপাত্র জানিয়েছেন, বুলেটিনে কর্মীদেরকে ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

শুক্রবার সংবাদটি জানিয়ে প্রথমে প্রতিবেদন প্রকাশ করেছিল রয়টার্স। সংবাদমাধ্যমটি বলছে, টিকটকের কারণে ঠিক কী ধরনের শঙ্কা সৃষ্টি হয়েছে, তা বিস্তারিতভাবে জানাতে রাজি হয়নি মার্কিন নৌ বাহিনী।

টিকটক ও সোশাল ভিডিও অ্যাপটির মালিক প্রতিষ্ঠান বেইজিংভিত্তিক বাইটড্যান্স নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন কর্তাব্যক্তিরা। তাদের দাবি, চীনা প্রতিষ্ঠানগুলো নিজ সরকারের অধীনে জিম্মি। ফলে যুক্তরাষ্ট্রে নজরদারি ও হুমকিমূলক কাজে ব্যবহার করা হতে পারে ওই প্রতিষ্ঠানগুলোর তৈরি পণ্য।

সেপ্টেম্বরে এক সংবাদ সম্মেলনে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট কর্মকর্তা ক্রিস্টোফার অ্যাশলে ফোর্ড বলেছিলেন, “চীনা কমিউনিস্ট পার্টিকে এই প্রতিষ্ঠানগুলোর ‘না’ বলার ক্ষমতা নেই।” তবে, টিকটক বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে।

গত মাসে ক্যাডেটদেরকে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন সেনাবাহিনী। টিকটক ব্যবহারকারীদেরকে সেনাবাহিনীতে ভর্তি করা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন দেশটির সিনেটর চাক শুমার। তার পরপরই ক্যাডেটদের ব্যাপারে ওই সিদ্ধান্ত জানায় মার্কিন সেনাবাহিনী।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar