ad720-90

দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে অনুষ্ঠিত হবে ‘সিটিও টেক সামিট-২০২০’


‘চতুর্থ শিল্প বিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্য প্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগান নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিটিও টেক সামিট-২০২০। ছবি: সিটিও ফোরামের সৌজন্যেবঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৮ জানুয়ারি ‘চতুর্থ শিল্প বিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্য প্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগান নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিটিও টেক সামিট-২০২০। বাংলাদেশের তথ্য-প্রযুক্তিবিদদের সংগঠন সিটিও ফোরামের আয়োজনে ঢাকা ক্লাবের স্যামসন চৌধুরী কনভেনশন সেন্টারে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অংশ নিচ্ছেন দেশি-বিদেশি ৪০ জন বিশেষজ্ঞ।

আয়োজকেরা জানান, যুক্তরাষ্ট্রের ইসি কাউন্সিলের ওয়াশিংটন চ্যাপটার থেকে ১৫ জন, সাইবার সিকিউরিটি অব মালয়েশিয়া থেকে ৫ জন, ভারতের ইনফোসেক ফাউন্ডেশন থেকে ১৫ জন, সিআইও ফোরাম অব নেপাল থেকে ৩ জন এবং ভুটান থেকে ২ জন সম্মেলনে যোগ দিতে পারেন।

সিটিও ফোরাম সূত্রে জানা গেছে, সাইবার সিকিউরিটি ও ডিজিটাল ইনোভেশন এ দুই ভাগে সাজানো হয়েছে এবারের সম্মেলন। ২টি ভাগে ৪টি করে সর্বমোট ৮টি সেমিনার ও প্যানেল আলোচনার পাশাপাশি সম্মেলন স্থলে বেশ কিছু স্টল থাকবে। সম্মেলনে অংশগ্রহণকারীরা সর্বাধুনিক প্রযুক্তি পণ্য ও সেবা সম্পর্কে জানতে পারবেন।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দরজায়। দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে। দেশীয় প্রযুক্তি কর্মকর্তারা অব্যাহতভাবে এ ক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। বিষয়গুলো আরও বেশি সামনে তুলে আনতে হবে। সর্বস্তরে সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ উদ্যোগ নিতে হবে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে এটি হতে যাচ্ছে অনন্য একটি আয়োজন।

এবারে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তি নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বিদেশি বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতি নির্ধারণী ব্যক্তিরাও সরাসরি অংশগ্রহণ করবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় যেমন-ডিজিটাল রূপান্তর, চতুর্থ শিল্পবিপ্লব, ডিজিটাল বাংলাদেশ, সাইবার চ্যালেঞ্জ গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি বলেন, ‘সিটিও ফোরাম সাইবার নিরাপত্তার পাশাপাশি আধুনিক প্রযুক্তির ব্যবহারের উৎসাহ ও সচেতনতা তৈরিতে কাজ করছে। এর অংশ হিসেবে প্রতিনিয়ত সচেতনতামূলক নানা কর্মসূচি চালিয়ে যাচ্ছে এই ফোরাম।’

সিটিও টেক সামিট নিয়ে সম্প্রতি আয়োজিত সংবাদ সম্মেলনে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকারসহ কার্যনির্বাহী সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের কার্যনির্বাহী পরিচালক দেব দুলাল রায়, সম্মেলনের আহ্বায়ক ও পূবালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলি, যুগ্ম আহ্বায়ক ও ইসলামি ব্যাংক বাংলাদেশের উপ ব্যাবস্থাপনা পরিচালক তাহের আহমেদ চৌধুরী, আইসিটি অধিদপ্তরের এটুআই প্রকল্পের প্রধান প্রযুক্তি কর্মকর্তা আরফি এলাহি মানিক, আল আরাফা ইসলামি ব্যাংকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সৈয়দ মাসুদুল বারী, ব্যাংক অফ সিলনের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ইজাজুল হকসহ অন্যান্য।

অনন্য এই আয়োজনের নলেজ পার্টনার হিসেবে রয়েছে ভারতের ইনফোসেক ফাউন্ডেশনএবং ইয়ুথ পার্টনার হিসেবে আছে বাংলাদেশের ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফোরাম। সামিট বিষয়ক বিস্তারিত তথ্য জানা যাবে www.ctoforumbd.org সাইটে।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar