ad720-90

বিডিনগের একাদশ সম্মেলন চলছে কক্সবাজারে


সৈকত শহরের লং বিচ হোটেলে ১০ জানুয়ারি শুরু হওয়া পাঁচ দিনব্যাপী এ আয়োজন ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে। প্রথমদিন বিডিনগ সম্মেলন ও পরের চার দিন কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য আইপিভি৬ ডেপলয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্স সিস্টেম এডমিনিস্ট্রেশন এন্ড নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ চলছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) সভাপতি আমিনুল হাকিম। অনুষ্ঠানে ‘দ্য ইভলভিং ল্যান্ডস্কেপ অফ দ্য ডিএনএস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রভিত্তিক ক্লাউড বেইসড সফটওয়্যার প্রতিষ্ঠান সেলসফোর্স ডট কমের প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন হক। বাংলাদেশী বংশোদ্ভুত এই সফটওয়্যার প্রকৌশলী এ সময় ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) বিষয়ে নতুন আপডেটগুলো তুলে ধরেন।

প্রধান অতিথি তার বক্তব্যে এ ধরনের নিয়মিত আয়োজনের জন্য বিডিনগকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এ কর্মসূচি প্রযুক্তিবিদ এবং প্রকৌশলীদের সক্ষমতা বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করছে।” এ ধরনের আয়োজনে আইএসপিএবি থেকেও নিয়মিত প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ্বাস দেন তিনি।

বিডিনগ নির্বাহী কমিটির সভাপতি নুরুল ইসলাম রোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইএসপিএবি মহাসচিব ইমদাদুল হক, বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেরোরিজম ইউনিট এর অতিরিক্ত পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম, বিডিনগ বোর্ড অফ ট্রাস্টি’র চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ। এ সময় বিডিনগের পূর্বের এবং ভবিষ্যত ইভেন্টের আপডেট তুলে ধরেন নির্বাহী কমিটির সদস্য শায়লা শারমিন।

এবারের আয়োজনের সহ-আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি)।

২০১৪ সালে বিডিনগের প্রথম আয়োজনের পর থেকে প্রত্যেক বছর দুই বার করে নিয়মিতভাবে এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করে আসছে বিডিনগ। এই আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে নেটওয়ার্ক প্রকৌশলীদের পেশাগত দক্ষতা উন্নয়ন করা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar