ad720-90

মাইক্রোসফটের পেন্টাগন চুক্তি আটকানোর চেষ্টায় অ্যামাজন


ক্লাউড কম্পিউটিংয়ের এই চুক্তিতে অ্যামাজনের বদলে মাইক্রোসফটকে বেছে নেয় পেন্টাগন। এরপর থেকেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে ই-কমার্স জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। চুক্তির বিষয়ে অ্যামাজনের বিরোধীতার রায় না হওয়া পর্যন্ত এটি স্থগিত রাখার জন্য আদালতে আবেদন করা হয়েছে– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

চুক্তির জন্য প্রথমে অ্যামাজনকেই পছন্দ করা হয়েছিলো বলে দাবি প্রতিষ্ঠানটির। আগের সপ্তাহে অ্যামাজনের পক্ষ থেকে জানানো হয়, পেন্টাগন এবং মাইক্রোসফটের মধ্যে চুক্তির প্রাথমিক কার্যক্রম থামাতে সাময়িক স্থগিতাদেশের আবেদন করা হবে।

‘জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্টাকচার ক্লাউড’ বা জেডাই নামে পরিচিত এই চুক্তির উদ্দেশ্য দূরদূরান্তে সেনাবাহিনীকে আরও ভালোভাবে ডেটা এবং প্রযুক্তির অ্যাকসেস দেওয়া।

বিবৃতিতে অ্যামাজনের ক্লাউড বিভাগ অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর পক্ষ থেকে বলা হয়, “যখন কোনো প্রতিবাদ চলছে তখন এটি স্থগিত রাখাটা সাধারণ পদক্ষেপ এবং যাচাই প্রক্রিয়ার অনেক ভুল ও নির্লজ্জ রাজনৈতিক হস্তক্ষেপের কারণে জেডি নিষ্পত্তির সিদ্ধান্ত যে প্রচাবিত হয়েছে তা পর্যালোচনা করা জরুরী।”

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করেছে অ্যামাজন। পেন্টাগনকে ট্রাম্প অবৈধভাবে চাপ দিয়েছেন বলেও দাবি করা হয়েছে।

পক্ষপাতিত্বের এমন দাবি প্রত্যাখ্যান করে প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার বলেন, পেন্টাগন নিরপেক্ষভাবে এবং বাইরের চাপে প্রভাবিত না হয়ে মুক্তভাবেই সিদ্ধান্ত নিয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar