ad720-90

মোবাইলের ব্যাটারি দীর্ঘ সময় ভাল রাখতে চার্জ করুন সঠিক পাঁচ পদ্ধতিতে


আজকের দিনে স্মার্টফোন প্রায় সবার হাতে হাতে। সারাদিনই সোশ্যাল মিডিয়ায় চোখ আর সারারাত চার্জে বসানো থাকে ফোন। বেশীর ভাগ ক্ষেত্রেই দেখা যায়, ফোনের ব্যাটারি নিয়ে সমস্যায় পড়েন অনেকে। কিন্তু ব্যাটারি চার্জ দেওয়ার কিছু পদ্ধতি আছে, যাতে ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালো রাখা সম্ভব হয়।

কারণ সঠিকভাবে মোবাইল চার্জ না দিলে, মোবাইলের ব্যাটারি দ্রুত খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

. মোবাইলে কখন চার্জ দিতে হবে?

একটি স্মার্টফোন চার্জে দেওয়ার সঠিক সময় তখন, যখন ব্যাটারিতে ৫০% এর থেকে কম পরিমানে চার্জ থাকবে। মোবাইলে ৫০% থেকে ৯০% চার্জ সবসময় বজায় রাখা উচিৎ। ৫০% থেকে কমে গেলে চার্জ দিতে হবে।

মনে রাখবেন, ৯০% -৯৫% থেকে বেশি চার্জ দেওয়া যাবে না। ৯০% ব্যাটারী চার্জ হয়ে যাওয়ার পর চার্জার খুলে দিতে হবে।

. চার্জের পরিমান ২০% থেকে কমতে দেওয়া যায় না।

হঠাৎ করে “low battery signal“ দিলে তখনই মোবাইল চার্জ দেওয়ার কথা মনে পড়ে। তখন চার্জ ২০% থেকেও আরও বেশি কমে যায়। এভাবেই ৫৫% লোকেরা নিজেদের মোবাইলের ব্যাটারির কার্য ক্ষমতা দিনের পর দিন নষ্ট করতে থাকেন।

মনে রাখবেন, যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০% থেকেও কম থাকে, তখন মোবাইল দুর্বল হয়ে যায়। দিনের পর দিন ২০% থেকেও কম চার্জ থাকা অবস্থায়, ভারী ভারী গেমস বা apps মোবাইলে ব্যবহার করলে ব্যাটারি খারাপ হয়ে যায়।

. ১০০% ব্যাটারি চার্জ দেওয়া উচিৎ?

না, তবে দিলেও সব সময় ১০০% অব্দি চার্জ দেওয়া যাবে না। যে কোনও স্মার্টফোনে সম্পূর্ণ ১০০% চার্জ না দিয়ে, ৯০% থেকে ৯৫% অব্দি চার্জ দিলে, মোবাইল ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে। তবে, মাসে একবার সম্পূর্ণ ০% থেকে ১০০% ফুল চার্জ দিতে হবে। এই প্রক্রিয়ার সাহায্যে “battery recalibrate” হবে।

. মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করবেন না।

একটি স্মার্টফোন যখন চার্জে দেওয়া হয় তখন সেটা কখনই ব্যবহার করবেন না। অনেক ক্ষেত্রে দেখা যায়, স্মার্টফোন চার্জে দিয়ে গেম খেলার সময় মোবাইলের ডিসপ্লে, প্রসেসর এবং অন্যান্য অংশতে, ব্যাটারির থেকেই power ব্যবহার হতে থাকে।

এতে, ব্যাটারির চার্জের বর্তমান ব্যবহার এবং চার্জারের সরবরাহ করা চার্জের পরিমানের মাঝে প্রতিযোগিতা তৈরি হয়। ফলে, মোবাইলের ব্যাটারি সাংঘাতিক বেশি পরিমানে গরম হয়ে যায়।

. Battery optimization apps ব্যবহার করুন

আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে প্রায় প্রত্যেক সময়, কিছু না কিছু apps কাজ করতেই থাকে। তাছাড়া, অনেক background functions, যেগুলির কোনো দরকার নেই, মোবাইলের চার্জ ব্যবহার করতে থাকে। তাই, অনেক রকমের ভালো android mobile battery optimization apps রয়েছে, যেগুলি ব্যবহার করে আপনি background এ ব্যবহার হওয়া চার্জের পরিমান কমিয়ে দিতে পারবেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar