ad720-90

এলজিইডির পিডিএস সিস্টেম উদ্বোধন


স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র প্রথম শ্রেণীর কর্মকর্তাদের পার্সোনাল ডাটা সীট (পিডিএস) সিস্টেম এর উদ্বোধন করেছেন।

আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনু্ষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, পিডিএস প্রবর্তন একটি সময়োপযোগী পদক্ষেপ। এটি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রণয়ন প্রক্রিয়ায় সহায়ক হবে।

এলজিইডি’র পিডিএসের অনুকরণে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন অন্যান্য দপ্তর/সংস্থা (জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, এনআইএলজি, ওয়াসা সমূহ ইত্যাদি) তাদের নিজস্ব জনবলের যথাযথ ব্যবস্থাপনার স্বার্থে পিডিএস তথা Personal Management Information System(PMIS) উন্নয়নে এগিয়ে আসবে বলেও মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড.কাজী আনোয়ারুল হক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুশংকর চন্দ্র আচার্য্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে নিয়োজিত প্রথম শ্রেণীর কর্মকর্তাদের তথ্যাদি এ বিভাগে সংরক্ষিত না থাকায় পদোন্নতি/বদলি/প্রশিক্ষণ/পিআরএল/পেনশন ইত্যাদি মঞ্জুরি এবং চাহিদা অনুযায়ী এ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণে তথ্য সরবরাহ করার ক্ষেত্রে বিলম্ব হচ্ছিল।

এছাড়া প্রশিক্ষণে মনোনয়ন, কৃত্যভিত্তিক যোগ্যতা নির্ধারণ এবং ঊর্ধ্বতন  কর্তৃপক্ষের সমীপে চাকুরি সংক্রান্ত তাৎক্ষনিক তথ্য সরবরাহের জন্য প্রথম শ্রেণীর কর্মকর্তাদের চাকুরি নিয়ন্ত্রণকারী বিভাগ হিসেবে জনবলের তথ্য সংগ্রহ করা প্রয়োজন। এ লক্ষ্যে পিডিএস সিস্টেমের কাঠামো প্রণয়নের জন্য সরকারের অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের মত করে এলজিইডি’র পিডিএস প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়, যাকে Personal Management Information System (PMIS) এর সাথে Integrate করা হয়েছে।

পিডিএস সিস্টেমের উন্নয়নের ফলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের জনবল ব্যবস্থাপনায় নিম্নোক্ত ক্ষেত্রে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ও মানসম্মত সেবা প্রদান করা সম্ভব হবেঃ যথা নিয়োগ, ব্যক্তিগত তথ্য সংরক্ষণ, চাকুরির রেকর্ড সংরক্ষণ, ক্যারিয়ার প্ল্যানিং, জনশক্তি উন্নয়ন, প্রেষণ/লিয়েন/ সংযুক্তি, পদোন্নতি, বদলি, ছুটি মঞ্জুর, প্রশিক্ষণ, এসএসবি’র জন্য তথ্য সরবরাহ, ঋণ সংক্রান্ত তথ্য, অডিট আপত্তির তথ্য, অবসর, পিআরএল, পেনশন ও আনুতোষিক মঞ্জুর, বিভাগীয় মামলা নিষ্পত্তি, বিবিধ।

এ উদ্যোগ মন্ত্রিপরিষদ বিভাগের উত্তম চর্চা এবং উদ্ভাবনী উদ্যোগ সংক্রান্ত নির্দেশনা সর্বোপরি জনপ্রশাসন সেবা সহজীকরণের নির্দেশনার সাথে সামঞ্জস্যপূর্ণ। তদুপরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী তথা মুজিব বর্ষের প্রাক্কালে এ ধরণের কার্যক্রম এলজিইডি’র মানব সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে এক যুগান্তকারী উদ্ভাবন। স্থানীয় সরকার বিভাগের আওতাধীন যে কোন দপ্তর/সংস্থার ক্ষেত্রে এ ধরণের উদ্যোগ এটিই প্রথম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar