ad720-90

অ্যান্ড্রয়েডে ফের নিরাপত্তা ত্রুটি


‘ব্লুফ্র্যাগ’ নামের ওই নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে অ্যান্ড্রয়েড ৮ ওরিও এবং অ্যান্ড্রয়েড ৯ পাই ব্যবহারকারীরা। ম্যালওয়্যার পাঠিয়ে দিতে শুধু ‘ব্লুটুথ এমএসি অ্যাড্রেস’ জানতে হবে হ্যাকারদের। ইআরএনডব্লিইউ গবেষকরা বলছেন, বিষয়টি এতোটাই সহজ যে শুধু ‘ওয়াইফাই এমএসি অ্যাড্রেসের’ দিকে এক নজর বুলিয়ে নিলেই আক্রমণ করা সম্ভব। ব্যবহারকারী জানতেই পারবেন না যে আক্রমণের শিকার হচ্ছেন তিনি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

তবে, নিরাপদে রয়েছেন অ্যান্ড্রয়েড ১০ ব্যবহারকারীরা। ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড ৮ বা তার আগের অপারেটিং সিস্টেম চালিত ফোনগুলোতেই ওই নিরাপত্তা ত্রুটি রয়েছে শুধু। এ ধরনের আক্রমণের হাত থেকে রেহাই পেতে ফেব্রুয়ারি ২০২০ নিরাপত্তা প্যাচ নামিয়ে নিলেই চলবে বলে উল্লেখ করেছে এনগ্যাজেট।

নিরাপত্তা ত্রুটিতে আক্রান্ত অধিকাংশ ডিভাইসে হয় কোনো সফটওয়্যার আপডেপট আসে না বা আসলেও নিয়মিত সেগুলো আপডেট করা হয় না। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্মাতা গুগল শুধু জনপ্রিয় ফোন নির্মাতাদের দুই বছরের নিরাপত্তা আপডেট দেওয়ার নিয়ম করে দিয়েছে।

সে হিসেবে দুই বছরের সময়সীমা্ অনেক আগেই পার হয়েছে অ্যান্ড্রয়েড ৮ অপারেটিং সিস্টেমের। ফোন বেশি পুরোনো হলে নিরাপত্তা সমস্যাটির সমাধান হবে না বলে মন্তব্য করেছে এনগ্যাজেট।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar