ad720-90

ডোমেইন হোস্টিং এবং ওয়েব হোস্টিং এর মধ্যে পার্থক্য কি?


প্রতিটি ওয়েবসাইটে ওয়েব হোস্টিং এবং ডোমেইন হোস্টিং উভয়ই প্রয়োজন। অনেকে এই দুটিকে এক মনে করেন, কিন্তু আসলে দুটি ভিন্ন জিনিস। তবে এদের মধ্যে বিভ্রান্ত হওয়া সাধারণ।

Bluehost, Siteground, এবং GoDaddy এর মতো হোস্টিং পরিষেবাগুলি ওয়েব হোস্টিং এবং ডোমেইন হোস্টিং উভয়েরই প্রোভাইড করে থাকে। যখন কেউ তাদের প্রথম ওয়েবসাইট তৈরি করে, তখন একই সরবরাহকারীর কাছ থেকে ডোমেইন এবং ওয়েব হোস্টিং উভয়ই কেনা সাধারণ। এটি সহজেই অনুমান করা যায় যে দুটি পরিষেবা একই রকম।

প্রতিটি পরিষেবা কী জন্য এবং সেগুলি আলাদা রাখাই কেন সর্বোত্তম তা একবার দেখে নেওয়া যাক।

ডোমেইন হোস্টিং কি?

ডোমেইন হোস্টিং এমন একটি পরিষেবা যা ওয়েবসাইটগুলির জন্য ডোমেইনের নাম সরবরাহ করে। একটি ডোমেইন হোস্টিং পরিষেবা সরবরাহকারী ডোমেইন বিক্রয় করে এবং বার্ষিক সাবস্ক্রিপশন ফি এর বিনিময়ে ডোমেইন মালিকের কাছে নিবন্ধিত করে।

বিভিন্ন ধরণের ডোমেইনের দাম আলাদা আলাদা, প্রায় কম ১০$ থেকে শুরু করে ১০০০$ এর উপরে। দাম নির্ভর করে ডোমেইন কত কমন বা আনকমন তার উপর।


সিপ্যানেল কি? এটি কিভাবে ব্যবহার করবেন? সবকিছু আপনার জানা উচিত


একটি ডোমেইন এভাবে সেট আপ করা হয়; www.YOURWEBSITENAME.com। ডট (.) এর পর পৃথক পৃথক সেকশন হতে পারে।
একটি ডোমেইন এর মাধ্যমে ভিজিটর সরাসরি ওয়েবসাইটে ভিজিট করতে পারে, ঠিক যেমন বাড়ির ঠিকানা।

প্রতিটি ডোমেইনের একটি আইপি ঠিকানা থাকে যা ইন্টারনেটে তার অবস্থান নির্ধারণ করে। আইপি ঠিকানা মনে রাখার থেকে ডোমেইন মনে থাকে তাই সবাই ডোমেইন নেম এর সাহায্যে ব্যবহার করে ওয়েবসাইট।

ডোমেইনগুলিকে কয়েকটি ক্যাটাগরিতে শ্রেণিবদ্ধ করা যায়। যেমন:

  • টপ-লেভেল
  • জেনারিক-টপ-লেভেল
  • সেকেন্ড-লেভেল

সকল ওয়েব হোস্টিং কোম্পানি যারা পাশাপাশি ডোমেইন হোস্টিং পরিষেবা প্রধান করে তাদের টপ-লেভেল ডোমেইন, কিছু জেনারিক-টপ-লেভেল ডোমেইন ও কিছু সেকেন্ড-লেভেল ডোমেইন প্রস্তাব করে থাকে।

সাধারণ ডোমেইনের নামগুলি .com, .net, .org, int, .edu ইত্যাদি ইত্যাদি।

এছাড়াও রয়েছে বিশেষায়িত ডোমেইন হোস্টিং সরবরাহকারী যা সব ধরণের সেকেন্ড-লেভেল ডোমেইন এবং জেনেরিক-টপ-লেভেল ডোমেইনগুলি যেমন .photo বা .media অফার করে।


504 Gateway Timeout Error কি? এটি কিভাবে ঠিক করবেন


কিছু দেশের টপ লেভেল ডোমেইন যেমন কান্ট্রি-কোড টপ লেভেল ডোমেইনগুলি কেবলমাত্র নির্দিষ্ট দেশগুলির ওয়েবসাইটের জন্য ব্যবহৃত হয়। কিছু ক্ষেত্রে, কোনও দেশের ডোমেইন দেশের বাইরে ব্যবহার করা যেতে পারে যতক্ষণ না ওয়েবসাইটের মালিকের অনুমতি রয়েছে।

উদাহরণস্বরূপ, Bit.ly, লাইবিয়ার কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন ব্যবহার করে। Bit.ly আমেরিকাতে থাকা সত্ত্বেও সেই ডোমেইনটি ব্যবহারের অনুমতি তার আছে।

কোনও ডোমেইন হোস্টের কাছ থেকে একটি ডোমেইন কিনে আপনি বার্ষিক ফি প্রদানের সময় পর্যন্ত সেই ডোমেইনের মালিকানা আপনার হাতে। তবে আপনি ওয়েব হোস্টিং ব্যতীত কোনও ওয়েবসাইট তৈরি করতে পারবেন না (blogspot এ অন্য ব্যাপার)। একটি ডোমেইন আপনাকে কেবল একটি ঠিকানা প্রদান করে।

ওয়েব হোস্টিং কি?

ওয়েব হোস্টিং এমন একটি পরিষেবা যা আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল রাখার জন্য স্থান সরবরাহ করে। ইন্টারনেটের এই বিশাল জায়গায় থাকতে হলে আপনাকে কিছু জায়গা কিনে নিতে হবে। সেই কিছু জায়গায়ই আপনার হোস্টিং। যা আপনার জন্য ইন্টারনেটে জায়গা সরবরাহ করে।

ওয়েব হোস্টিং কিনার জন্য আপনাকে অবশ্যই একটি ডোমেইন এর মালিক হতে হবে। কারণ আপনার যদি ওয়েবসাইটই না থাকে তাহলে আপনি হোস্টিং কার জন্য কিনবেন?

ওয়েবস হোস্টিং কয়েকটি ধরণ রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত Shared, managed এবং dedicated হোস্টিং। আপনি কী ধরণের ওয়েব হোস্টিং কিনছেন তার উপর নির্ভর করে আপনার কাছে বিভিন্ন টুলস থাকবে।

কিছু ওয়েব হোস্টিং এমন পরিষেবাদি সরবরাহ করে যা আপনাকে অনেক প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন ছাড়াই আপনার ওয়েবসাইটটি পরিচালনা করতে সহায়তা করে।

অন্যান্য ওয়েবস হোস্টিং পরিষেবাগুলি ওয়েবসাইট মালিককে সার্ভারের আংশিক বা সম্পূর্ণ কন্ট্রোল দেয়। তাই এর জন্য একটি দক্ষ টেক টীম এর প্রয়োজন। এখন আমরা উপরে বর্ণিত তিন ধরণের হোস্টিং সম্পর্কে কিছু জানবো।

Shared hosting

Shared web hosting এ, বেশ কয়েকটি ওয়েবসাইট একই সার্ভারে হোস্ট করা হয়। এটি ছোটখাটো ওয়েবসাইট যারা ব্লগিং শুরু করছেন এবং নতুন ব্যবসা মালিকদের জন্য সেরা পছন্দ হতে পারে Shared hosting।

একটি Shared hosting সার্ভারে, সকল ওয়েবসাইট একই র‌্যাম এবং সিপিইউ ব্যবহার করে, এর অর্থ হ’ল যদি সমস্ত ওয়েবসাইট ছোট থাকে তবে কখনও সমস্যা হবে না। অন্যদিকে যদি একটি shared সার্ভারের কোনও ওয়েবসাইটে ভিজিটর বেড়ে যায় কিংবা সার্ভার ক্র্যাশ করে তবে এর প্রভাব অন্যান্য ওয়েবসাইটেও পড়বে।

Dedicated server

Shared web hosting থেকে আলাদা Dedicated web hosting যা প্রতিটি ওয়েবসাইটকে তার নিজস্ব সার্ভারে হোস্ট করে। যেহেতু ওয়েবসাইটগুলি কোনও সার্ভার শেয়ার করে নিচ্ছে না হাই ট্র্যাফিকের জন্য তাই তাদের অনেক বেশি ব্যান্ডউইথ থাকতে পারে। dedicated সার্ভারগুলি প্রচুর তথ্য সহ ওয়েবসাইটগুলির জন্য প্রচুর পরিমাণে ফাইল স্টোরেজ সরবরাহ করে।

dedicated সার্ভারের সাথে ক্লায়েন্টের রুট এবং অ্যাডমিন অ্যাক্সেসের সরাসরি অ্যাক্সেস থাকে।

আপনার যদি একটি ওয়েবসাইট থাকে যেখানে বেশ ভালো ট্রাফিক, তাহলে আপনি dedicated web hosting ব্যবহার করতে পারেন। তবে শুরুর ধিকে এই হোস্টিং ব্যবহার করার প্রয়োজন নেই। পরে যদি আপনার সাইটের ট্র্যাফিক বাড়ে তাহলে আপনি dedicated সার্ভারে কনভার্ট হতে পারবেন।

Managed hosting

ডোমেইন হোস্টিং ও ওয়েব হোস্টিংয়ের মধ্যে পার্থক্য মানুষ বুঝে না ঠিক সেভাবে Shared hosting, dedicated hosting এবং managed hosting এর মধ্যেও পার্থক্য মানুষ বুঝে না।

এটি হ’ল পরিচালনা করা হোস্টিং যা করে তা হ’ল ওয়ার্ডপ্রেস ইনস্টল এবং চালানোর জন্য, ফাইলগুলি পরিচালনা করতে, ইমেল পরিচালনা করার জন্য একটি পুরো টুলস এর সংযোজন। এই হোস্টিং সার্ভারে ডেভেলপারের একটি টীম আপনার হয়ে আপনার ওয়েবসাইটের সবধরণের কাজ পরিচালনা করে থাকে।

আপনার যদি কোন ওয়েবসাইট থাকে যেখানে অনেক ট্রাফিক আছে কিন্তু সাইট পরিচালনার সময় বা সাইটের সিকিউরিটি পরিচালনা করার সময় আপনার নেই তাহলে আপনি managed hosting সার্ভার কিনতে পারেন। যেখানে আপনার হয়ে ডেভেলপারের একটি দল আপনার এই সমস্ত কাজ করে দিবে।

dedicated এবং cloud-managed hosting হ’ল বড় সংস্থাগুলি যেগুলি প্রচুর ট্র্যাফিক আছে সেগুলির জন্য সেরা।

আপনার ডোমেইন এবং ওয়েব হোস্টিং আলাদা রাখা উচিত কেন

কোনও হোস্টিং সরবরাহকারী কীভাবে একই প্যাকেজে ডোমেইন হোস্টিং এবং ওয়েব হোস্টিং সরবরাহ করতে পারে, আপনাদের সর্বদা একই সরবরাহকারীর কাছ থেকে কেনা উচিত না। এর কয়েকটি কারণ রয়েছে।

  • ১. হ্যাকিং এর বিরুদ্ধে ভাল সুরক্ষা। পৃথক পৃথক ডোমেইন এবং ওয়েব হোস্টিং কোনও ওয়েবসাইটকে পুরোপুরি হ্যাক হওয়া থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে। যদি কোনও হ্যাকার আপনার ডোমেইনের মাধ্যমে অ্যাক্সেস পায় তবে তারা আপনার সমস্ত ফাইলে অ্যাক্সেস নিতে পারে। তারপরে তারা ওয়েবসাইটটি লকআপ করতে পারে এবং তারা যেখানে চায় সেখানে ডোমেইন স্থানান্তর করতে পারে। তাহলে আপনি সব হারিয়ে ফেলবেন।যদি একই সরবরাহকারীর সাথে কোনও ডোমেইন হোস্ট না করা হয় তবে কমপক্ষে আপনি একটি হারাবেন না। অবশ্যই, যতক্ষণ না আপনি দুটির জন্য একই লগইন ডিটেল ব্যবহার করবেন না।
  • ২. ডোমেইন ক্ষতি রোধ করা। আসুন আমরা আপনাকে একই দিনে একই প্রভাইডারের কাছ থেকে ওয়েব হোস্টিং এবং ডোমেইন হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করার কথা বলি। এক বছর পরে, আপনার সাবস্ক্রিপশনের মেয়াদ শেষ হবে এবং আপনার ডোমেইন একটি হোল্ডিং প্যাটার্নে চলে যাবে। যদি আপনি এক বছরের আগে হোস্টগুলি স্যুইচ না করেন তবে আপনি ডোমেইনটি পুরোপুরি হারাতে পারেন।

আপনার মনে আরও কোনও প্রশ্ন থাকলে আমাদের কমেন্টে জানাতে পারেন। আমরা সেই সম্পর্কে পোস্ট করব ইনশাল্লাহ!

সৌজন্যেঃ WizBD.Com

Techtunes BD

Average rating:   0 reviews



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar