ad720-90

ওয়ারেন বাফেট এত দিনে ‘স্মার্ট’


ওয়ারেন বাফেট। ছবি: রয়টার্সওয়ারেন বাফেট এত দিনে স্মার্ট হলেন! ফিচার ফোন ছেড়ে স্মার্টফোন ধরেছেন বিশ্বের চতুর্থ বৃহত্তম ধনী ওয়ারেন বাফেট (৮৯)। এত দিন সেকেলে ধাঁচের ফ্লিপ ফোন ব্যবহার করলেও ২০২০ সালে এসে তাঁর হাতে উঠল আইফোন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাফেট বলেছেন, এত দিন বাফেট স্যামসাংয়ের একটি ফ্লিপ ফোন ব্যবহার করে আসছিলেন। এখন ফিচার ফোন ছেড়ে ব্যবহার করবেন আইফোন ১১।

স্মার্টফোন কীভাবে মানুষের নিত্যপ্রয়োজনীয় হয়ে উঠছে এবং এর গুরুত্ব নিয়ে কথা বলেন ব্রেকশায়ার হ্যাথওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা। অ্যাপলের ৫ দশমিক ৬ শতাংশের মালিকানা এ প্রতিষ্ঠানের হাতে রয়েছে। সিএনবিসিকে বাফেট বলেছেন, স্যামসাং এসসিএইচ-ইউ ৩২০ ফ্লিপ ফোন মডেলটির সঙ্গে সম্পর্ক শেষ হয়েছে তাঁর। ২০১৯ সালেও তাঁকে ওই ফোনটি ব্যবহার করতে দেখা যায়।

স্মার্টফোনের ভক্ত কি না, এ বিষয়ে জানতে চাইলে অ্যাপলের এ বিনিয়োগকারী বলেন, ‘আমার ফ্লিপ ফোনটির সঙ্গে চিরতরে সম্পর্ক শেষ করে আমি এখন নতুন স্মার্টফোন হাতে পেয়েছি।’

নতুন স্মার্টফোন হাতে পেলেও তাতে কেবল ফোনকল করার মতো সাধারণ কাজগুলো করবেন বলেও জানান তিনি। ফিচার ফোন ছেড়ে দেওয়া প্রসঙ্গে বাফেট বলেন, এর আগেও তাঁকে স্মার্টফোন দেওয়া হয়েছে। তবে তিনি ফিচার ফোনেই স্বস্তিতে ছিলেন। এর আগে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক নিজে তাঁকে আইফোন দিয়েছেন।

ব্লুমবার্গের একটি টিভি অনুষ্ঠানের সূত্র ধরে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, টিম কুক অনুষ্ঠানে বলেছেন যদি কখনো ওয়ারেন বাফেটের কোনো প্রযুক্তিগত সহায়তা দরকার হয়, তবে তিনি নিজে গিয়ে সে সহায়তা করে আসবেন। বাফেট ইতিমধ্যে গবেষণা ও শেয়ারবাজারে লেনদেনে আইপ্যাড ব্যবহার করছেন।

বাফেট এমন সময়ে ভাঁজ করা ফোন ছেড়ে স্মার্টফোনে চলে গেলেন, যখন আবার ভাঁজ করা ডিভাইস বাজারে জনপ্রিয় হচ্ছে। ইতিমধ্যে বাজারে মটো রেজর ও স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপের মতো ফোন বাজারে সাড়া ফেলতে শুরু করেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar