ad720-90

সামনের বছরই ভারতে অ্যাপল স্টোর


স্থানীয় অংশীদার ছাড়া নিজস্ব বিক্রয় কেন্দ্র খুলতে ভারতীয় সরকারের বিশেষ অনুমোদন নিতে হয়েছে অ্যাপলকে– খবর বিবিসি’র।

অ্যাপলের শেয়ারধারীদের বার্ষিক সভায় ভারতে বিক্রয়কেন্দ্র চালুর এই ঘোষণা দিয়েছেন কুক।

অ্যাপ স্টোর থেকে কোনো অ্যাপ সরানোর জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হলে, অ্যাপল যে প্রক্রিয়ায় পদক্ষেপ নেয় তাতে পরিবর্তন আনার একটি প্রস্তাবেও ভোট দিয়েছেন বিনিয়োগকারীরা। সভায় করোনাভাইরাসের প্রভাব নিয়েও কথা বলেছেন কুক।

স্মার্টফোন খাতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাজার ভারত। দেশটিতে অ্যাপলের নিজস্ব বিক্রয় কেন্দ্র চালুর আশা করা হচ্ছে অনেক আগে থেকেই। এবারে তারিখ ঘোষণার বিষয়টি ছিলো নতুন।

২০১৮ সালে ভারতের নতুন আইনে স্থানীয় অংশীদার ছাড়া বিদেশি ব্র্যান্ডগুলোকে নিজস্ব একক বিক্রয় কেন্দ্র চালুর ক্ষেত্রে বাধা দেওয়া হয়। কুক বলেন, ভারত চেয়েছিলো স্থানীয় অংশীদারকে সঙ্গে বিক্রয় কেন্দ্র চালু করবে অ্যাপল।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে কুক বলেন, “আমি মনে করি না অ্যাপল ভালো অংশীদার হতে পারে। আমরা আমাদের কাজ নিজেদের মতো করতে চাই।”

বর্তমানে ভারতে তৃতীয় পক্ষের মাধ্যমে পণ্য বিক্রি করে অ্যাপল। বিক্রির দিক থেকে এই বাজারে স্যামসাং এবং হুয়াওয়ের মতো প্রতিদ্বন্দ্বীদের থেকে পিছিয়েও রয়েছে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাস ছড়ানোর আগে থেকেই চীনে কমতে শুরু করেছে অ্যাপল পণ্যের চাহিদা। ফলে ভারতের মতো উন্নয়নশীল বাজারগুলোতে বিক্রি বাড়ানোর প্রত্যাশা করছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar