ad720-90

শত শত ওয়েবসাইটে বিক্রি হচ্ছে করোনাভাইরাসের ‘ওষুধ’!


দুই সপ্তাহ আগে ‘সাসপিশাস ইমেইল রিপোর্টিং সার্ভিস’ চালু করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি)। ইতোমধ্যেই এতে এক লাখ ৬০ হাজারের বেশি সন্দেহজনক ইমেইলের বিষয়ে অভিযোগ করেছেন গ্রাহক। এতে বন্ধ হয়েছে তিন শতাধিক স্ক্যাম ওয়েবসাইট– খবর বিবিসি’র।

ব্রিটিশ টিভি চ্যানেল আইটিভির মার্টিন লুইস মানি শো-তে প্রচারণার পর প্রথম দিনেই এতে অভিযোগ এসেছে ১০ হাজারের বেশি। এর মধ্যে অনেকগুলো স্ক্যাম ওয়েবসাইট করোনাভাইরাসের পরীক্ষা, ফেইস মাস্ক, এমনকি টিকা বিক্রি করছে বলেও দাবি করেছে।  

অন্যান্য ওয়েবসাইটগুলো সরকারি বিভিন্ন ওয়েবসাইটের অনুকরণ করে বানানো। গ্রাহককে বোকা বানিয়ে তাদের লেনদেন তথ্য হাতিয়ে নেওয়াই এই সাইটগুলোর লক্ষ্য।

ব্রিটিশ জনসাধারণের এই “অভূতপূর্ব প্রতিক্রিয়ার” প্রশংসা করেছেন এনসিএসসি প্রধান কিয়েরান মার্টিন।

“সাইবার অপরাধীরা যখন মানুষের আতঙ্ককের সুযোগ নিয়ে নিজেদের কার্যক্রম চালাচ্ছে, তখন অল্প সময়ে সরানো স্ক্যামের সংখ্যা বলে দিচ্ছে প্রতিরোধ জানাতে সাধারণ জনগণও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে,” বলেন মার্টিন।

এর আগে টিভি উপস্থাপক মার্টিন লুইস বলেন, সবচেয়ে কঠিন বিষয়গুলোর একটি এখনও স্ক্যাম ইমেইল। “আমাদের দরকার, আমার ভাষায় ‘সামাজিক নজরদারি’।”

“যারাই স্ক্যাম শনাক্ত করতে পারবেন, তাদের উচিত এর বিষয়ে অভিযোগ করা, যাতে যারা শনাক্ত করতে পারছেনা না তাদেরকে রক্ষা করা যায়,” যোগ করেন লুইস।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar