ad720-90

শিক্ষা পোর্টালে হ্যাকিং বেড়েছে তিন গুণ: ক্যাসপারস্কি


সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কির নতুন এক প্রতিবেদন বলছে, বছরের প্রথম তিন মাসে শিক্ষামূলক ওয়েবসাইটে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিসেস (ডিডিওএস) হামলা বেড়েছে লক্ষ্যণীয় মাত্রায়– খবর আইএএনএস-এর।

ক্যাসপারস্কি বলছে, “হতে পারে এমনটা ঘটছে কারণ, মানুষ যখন ঘরবন্দী জীবন কাটাচ্ছেন এবং ডিজিটাল উপাদানের ওপর নির্ভরশীলতা বেড়েছে সেসময় ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিসেস (ডিডিওএস) হামলাকারীরা হয়তো এই পরিস্থিতির সুযোগ নিতে চাচ্ছে।”

চলতি বছর প্রথম প্রান্তিকের শুরু থেকে করোনাভাইরাস মহামারীর কারণে শিক্ষা, কাজ বা বিনোদন সবই অনলাইন নির্ভর হয়েছে।

আগে বেশিরভাগ হামলা আসতো বিভিন্ন প্রতিষ্ঠানের পাবলিক রিসোর্সগুলোকে লক্ষ্য করে। এখন কি সেটা অনেকটাই বদলে গেছে? এ বিষয়ে ক্যাসপারস্কির ডিডিওএস প্রোটেকশন দলের ব্যবসায়িক উন্নয়ন ব্যবস্থাপক অ্যালেক্সেই কিসেলেভ বলছেন, “আমরা এখন দেখছি ডিডিওএস হামলা চালানো হচ্ছে অভ্যন্তরীণ কাঠামো লক্ষ্য করে, যেমন বাণিজ্যিক ভিপিএন গেইটওয়ে বা ইমেইল সার্ভার।”

মার্কিন সরকারের ‘হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস’ বিভাগ, প্যারিসের বেশ কিছু হাসপাতাল এবং একটি অনলাইন গেইমের সার্ভারসহ বেশ কিছু সেবায় ফেব্রুয়ারি ও মার্চ মাসে ডিডিওএস হামলার ঘটনা ঘটেছে।

ক্যাসপারস্কির ২০২০ সালের প্রথম প্রান্তিকের ডিডিওএস হামলার প্রতিবেদন অনুযায়ী, শিক্ষা উপাদানের ওয়েবসাইট এবং শহরের অফিসিয়াল ওয়েবসাইটেও ডিডিওএস হামলা বেড়েছে লক্ষ্যণীয় মাত্রায়, যা গত বছরের একই প্রান্তিকের চেয়ে তিন গুণ বেশি।

২০২০ সালের প্রথম প্রান্তিকে যতো সংখ্যক ডিডিওএস হামলা হয়েছে তার মধ্যে শিক্ষামূলক এবং শহরের অফিসিয়াল ওয়েবসাইটে হামলার সংখ্যা ১৯ শতাংশ।

ক্যাসপারস্কি জানিয়েছে, হামলার গড় সময়ও বেড়েছে এই প্রান্তিকে। ২০১৯ সালের প্রথম প্রান্তিকের চেয়ে ডিডিওএস হামলায় ২৫ শতাংশ সময় বেশি নেওয়া হয়েছে ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar