ad720-90

এনক্রিপশন পেছানোর চেষ্টায় ফেইসবুকের শেয়ারধারীরা


ফেইসবুক জানিয়েছে, গোপনতা রক্ষায় নিজেদের সব মেসেজিং প্ল্যাটফর্মে এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রযুক্তি সাধারণ মান হিসেবে চালু করার লক্ষ্য রয়েছে।

এদিকে সক্রিয় শেয়ারধারীরা বলছেন, এই পদক্ষেপের কারণে শিশু নিপীড়ন শনাক্ত করা অসম্ভব হয়ে পড়বে– খবর বিবিসি’র।

ঝুঁকির বিষয়টি বোর্ড পরিচালকরা যতো দিন যাচাই করে না দেখবেন ততো দিন পর্যন্ত এই পরিকল্পনা পেছাতে চাচ্ছে দলটি।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন পরিকল্পনায় সমর্থন দিয়ে ফেইসবুকের শেয়ারধারী প্রক্সি ইমপ্যাক্ট প্রতিষ্ঠাতা মাইকেল প্যাসফ বলেন, “শেয়ারধারী হিসেবে আমরা জানি, সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানের কাছে গোপনতা গুরুত্বপূর্ণ, কিন্তু তার মানে এই নয় এর মাধ্যমে ফেইসবুকে শিশু নীপিড়নের পথ উন্মুক্ত হবে এবং তা শনাক্ত করা সম্ভব হবে না।”

ফেইসবুকের ২০২০ সালের শেয়ারধারীদের মিটিং অনুষ্ঠিত হবে অনলাইন মিটিংয়ের মাধ্যমে। এর মাধ্যমেই ব্যবস্থাপনা পরিকল্পনা শুনতে এবং ভোট দিতে পারবেন শেয়ারধারীরা।

ইন্টারনেটে শিশু নীপিড়নের বিরুদ্ধে লড়াইয়ে শীর্ষ স্থানে থাকা প্রতিষ্ঠান হিসাবে ফেইসবুক নিজেকে দাবি করে।

ফেইসবুক বলছে, “হ্যাকার এবং অপরাধীদের কাছ থেকে গ্রাহকের ব্যক্তিগত বার্তা সুরক্ষিত করতে আমরা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পরিধি বাড়াচ্ছি এবং শিশুদেরকে নিরাপদ রাখার লক্ষ্যে নেতৃত্ব দিতে আমরা আমাদের অঙ্গীকার চালিয়ে যাবো।”

প্রতিষ্ঠানের বেশিরভাগ ভোটিং ক্ষমতা নিয়ন্ত্রণে রয়েছে ফেইসবুক প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং অল্প কিছু নির্বাহী কর্মকর্তার দখলে।

২০১৯ সালের মার্চ মাসে জাকারবার্গ বলেন, ফেইসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম মেসেজিংয়ের মতো অন্যান্য মেসেজিং সেবাতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন যোগ করা হবে। তবে, এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য তখন নির্দিষ্ট কোনো সময় উল্লেখ করেননি তিনি।

ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপে ইতোমধ্যেই এই নিরাপত্তা প্রযুক্তি রয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar