ad720-90

চীনা কমিউনিস্ট পার্টির সমালোচনা এলেই মুছে ফেলছে ইউটিউব


ইউটিউবের এক মুখপাত্র বলেন, “ইউটিউবের ত্রুটি সমাধান করতে আমরা সব সময় কাজ করছি। আমাদের পর্যবেক্ষক দলের মাধ্যমে আমরা স্বয়ংক্রিয় ব্যবস্থার একটি ত্রুটির বিষয়ে নিশ্চিত হয়েছি। যতো দ্রুত সম্ভব এটি সমাধানের চেষ্টা করছি।” — খবর সিএনবিসি’র।

ইউটিউবের ‘হেল্প’ পাতায় ২০১৯ সালের অক্টোবরে প্রথম এই বিষয়টি জানান এক গ্রাহক। সে সময় অন্তত ছয় মাস ধরে এই ঘটনা ঘটছিল বলেও জানিয়েছিলেন তিনি।

ভিডিও এবং লাইভ স্ট্রিমিংয়ের নিচে থাকা মন্তব্যগুলো মুছে ফেলার বিষয়ে বিশেষভাবে দুইটি চীনা বাক্যাংশকে লক্ষ্য করেছে ইউটিউব। এমনকি ওই বাক্যাংশগুলো ইতিবাচকভাবে ব্যবহার করা হলেও মন্তব্য সরিয়েছে প্ল্যাটফর্মটি।

মন্তব্যে চীনা ভাষায় “কমিউনিস্ট গুণ্ডা” বা “৫০-সেন্ট পার্টি” লেখা থাকলেই সেগুলো ধরছে ইউটিউবের মন্তব্য ফিল্টার। আর মন্তব্যগুলো মুছে ফেলা হচ্ছে ১৫ সেকেন্ডের মধ্যে।

মঙ্গলবার বিষয়টি নিয়ে টুইট করেছেন অকুলাস প্রতিষ্ঠাতা পালমার লাকি। এরপরই বিষয়টি অনেকের নজরে এসেছে।  টুইটে লাকি বলেন, মনে হচ্ছে এটি সেন্সরশিপের নতুন একটি কাঠামো।

লাকির মন্তব্য নজরে এসেছে মার্কিন সিনেটর টেড ক্রুজ-এর। তিনি টুইট করেছেন-“চীনা কমিউনিস্ট পার্টির পক্ষে গুগল/ইউটিউব মার্কিনীদের পোস্ট সেন্সর করছে কেন? এটা অন্যায়। ক্ষমতা নিয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো মাতাল হয়ে গেছে। শারমান অ্যাক্টে এ ধরনের একচেটিয়া আচরণ নিষিদ্ধ। বিচার বিভাগের উচিত এখনই এটা বন্ধ করা।”

যদিও এই সমস্যাটি ভুলবশত হয়েছে বলেই এখন পর্যন্ত ধারণা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar