ad720-90

অন্ধকার ওয়েবের ‌'গুরু' সাইটে হ্যাকারের থাবা!


আমরা গুগল, ইয়াহু বা এমনি সব সার্চ ইঞ্জিনের সাহায্যে বিভিন্ন ওয়েবসাইটের খোঁজ পাই। গুগল সার্চে যেন উপরের দিকে কোনো সাইটের নাম আসে এজন্য এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনেরও কমতি নেই। কিন্তু এর বাইরেও বিভিন্ন সাইট আছে যারা আসলে চায় না প্রচলিত ওয়েব সার্চে তাদের সাইটটি দেখা যাক। কারণটি সহজেই অনুমেয়, ওয়েব সার্চে সহজে পাওয়া গেলে তাদের কাজকর্মে ‘সমস্যা’ হয়। তারা লুকিয়েই থাকতে চায়। এই সাইটগুলোর খোঁজ মেলে ভিন্ন পথে, চোরাই উপায়ে। ঘাপটি মেরে থাকা এমন হাজার হাজার সাইটের এই অন্ধকার জগতই পরিচিত ডার্ক ওয়েব নামে। যাবতীয় নিষিদ্ধ বিষয়ের সন্ধান মেলে এইখানে। যাবতীয় হ্যাকারের আনাগোনাও এখানেই ঘটে।

এই ডার্ক ওয়েবেই বিনামূল্যে ওয়েবসাইট হোস্টিংয়ের সেবা দিতো ড্যানিয়েল’স হোস্টিং বা ডিএইচ। ডার্ক ওয়েবে বিনামূল্যের হোস্টিং সেবায় ডিএইচ ছিল সবচেয়ে বড় প্রতিষ্ঠান।

ভূমিকা শেষ, এবার মূল প্রসঙ্গে আসা যাক-

ড্যানিয়েল’স হোস্টিং (ডিএইচ) প্ল্যাটফর্মটির দখল নিয়ে এর ডেটাবেইজ অনলাইনে ফাঁস করেছেন কিংনাল নামের এক হ্যাকার। ডেটাবেইজটিতে রয়েছে ইমেইল ঠিকানা, সাইটের অ্যাডমিন পাসওয়ার্ড এবং ডটঅনিওন ডোমেইন প্রাইভেট কি।

হ্যাকিংয়ের পরই বন্ধ হয়েছে প্রায় সাত হাজার ছয়শ’ ওয়েবসাইট, যা ডার্ক ওয়েবের মোট ওয়েবসাইটের এক তৃতীয়াংশ– খবর আইএএনএস-এর।

ইতোমধ্যে সেবা বন্ধ করেছে ডিএইচ। গ্রাহককে নতুন ডার্ক ওয়েব হোস্টিংয়ে সাইট সরিয়ে নিতে বলেছে প্রতিষ্ঠানটি।

চুরি করা ডেটাবেইজটি একটি ফাইল হোস্টিংয়ে আপলোড করে জেডডিনেটকে জানিয়েছেন হ্যাকার।

ফাঁস হওয়া ডেটার মধ্যে রয়েছে ৩৬৭১টি ইমেইল ঠিকানা, ৭২০৫টি অ্যাকাউন্ট পাসওয়ার্ড এবং ডটঅনিওন (ডার্ক ওয়েব) ডোমেইনের ৮৫৮০টি প্রাইভেট কি।

এই নিয়ে দ্বিতীয় দফায় হ্যাকিংয়ের শিকার হলো ডিএইচ। ২০১৮ সালের নভেম্বরে প্রথম হ্যাকিংয়ের কবলে পড়ে প্ল্যাটফর্মটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar