ad720-90

গুগলের নামে পাঁচশ’ কোটি ডলারের মামলা যুক্তরাষ্ট্রে


মঙ্গলবার ‘ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর নদার্ন ডিস্ট্রিক্ট অফ ক্যালিফোর্নিয়া’তে দায়ের করা মামলায় গুগলের বিরুদ্ধে অভিযোগ, ব্রাউজার “অজ্ঞাত” মোডে থাকলেও মানুষের গোপনতা ও ইন্টারনেট ব্যবহার ট্র্যাক করে এই সার্চ জায়ান্ট। – খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

‘ক্লাস-অ্যাকশন’ হল এমন এক মামলা যেখানে বাদীপক্ষ একজন হলেও তিনি একই ধরনের ঘটনার শিকার অনেকের প্রতিনিধিত্ব করেন ও মামলার রায় ভুক্তভোগী সবার জন্যই প্রযোজ্য হয়।

মামলার অভিযোগে আরও রয়েছে, ক্রোমে ইনকগনিটো মোড এবং অন্যান্য ব্যক্তিগত ওয়েব ব্রাউজার মোড ব্যবহার করার সময়টিতেও “যোগাযোগে বাধা সৃষ্টি, ট্র্যাক এবং যোগাযোগ সংগ্রহ” করার মধ্য দিয়ে আড়িপাতা ও গোপনতা আইন ভেঙেছে গুগল।

“নিজ ডেটা গোপনতা রক্ষায় গ্রাহক যে সুরক্ষা দেয়াল-ই ব্যবহার করুক না কেন, গুগল ট্র্যাক করে এবং গ্রাহকের ব্রাউজিং হিস্টোরি ও অন্যান্য ওয়েব কার্যক্রম ডেটা সংগ্রহ করে”। – বলছে মামলার নথি।

মামলায় গুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের কাছ থেকে অন্তত পাঁচশ’ কোটি ডলার দাবি করা হয়েছে।

রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে গুগল বলেছে, ইনকগনিটো মোডে ট্যাব খোলা মাত্র “ওয়েবসাইট আপনার ব্রাউজিং কার্যক্রম সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে পারে” বার্তাটি পরিষ্কারভাবে ব্যবহারকারীদের সামনে তুলে ধরা হয়।

মামলা প্রসঙ্গে বাদী পক্ষের আইনজীবি বয়েস শিলার অ্যান্ড ফ্লেক্সনার এলএলপি তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিনেট।    





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar