চাকরি, আবাসন ও ঋণের বিজ্ঞাপন নীতি বদলাচ্ছে গুগল
এক ব্লগ পোস্টে গুগলের স্কট স্পেনসার বলেছেন, মার্কিন আবাসন ও নগর উন্নয়ন বিভাগের সঙ্গে কাজ করছে তাদের প্রতিষ্ঠান। নীতিমালা পরিবর্তনের ফলে “চাকরি আবাসন এবং ঋণ খাতের বিজ্ঞাপনদাতারা” কোনো বিজ্ঞাপন “লিঙ্গ, বয়স, অভিভাবকত্ব, বৈবাহিক অবস্থা বা ঠিকানার” ভিত্তিতে দিতে পারবেন না। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।
এর ফলে ব্যবসা প্রতিষ্ঠানের বৈষম্যের হাত থেকে অনেকটাই রেহাই পাবেন সম্ভাব্য চাকরিপ্রার্থী ও ক্রেতারা। আগে থেকেই অবশ্য এ ধরনের বিজ্ঞাপন বর্ণ, ধর্ম, জাতি, যৌন উৎস, জাতীয় উৎস বা অক্ষমতার ভিত্তিতে দেওয়ার ব্যাপারে বিধিনিষেধ দিয়ে রেখেছে গুগল।
গত বছর ফেইসবুকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘ফেয়ার হাউজিং অ্যাক্ট’ লঙ্ঘনের অভিযোগ তুলেছিল ‘ন্যাশনাল ফেয়ার হাউজিং অ্যালায়েন্স’ এবং ‘ডিপার্টমেন্ট অফ হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট’। সুনির্দিষ্ট গ্রাহকের কাছে বিজ্ঞাপন দেওয়ার ব্যবস্থা করে দিয়েছিল মার্কিন সোশাল জায়ান্ট প্ল্যাটফর্মটি।
Comments
So empty here ... leave a comment!