ad720-90

ফেইসবুকে টিকটক বিরোধী বিজ্ঞাপন ট্রাম্পের


জরিপের প্রশ্ন- বেইজিং-ভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা উচিত কি না। মজার বিষয় হচ্ছে, তথ্য সংগ্রহ নিয়ে ভোটারদের ‘সচেতন করা’ এই বিজ্ঞাপনটিই জরিপে অংশগ্রহনকারীদের নাম এবং যোগাযোগ সম্পর্কিত বিস্তারিত তথ্য সংগ্রহ করছে। — খবর রয়টার্সের।

“টিকটক আপনার উপর নজর রাখছে – আপনার ফোনের ক্লিপবোর্ড ডেটা হাতাতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছে টিকটক”। – সরাসরি এ কথাই বলছে ট্রাম্প ক্যাম্পেইনের বিজ্ঞাপন।

চীন জোরপূর্বক টিকটক ব্যবহারকারীর ডেটা নিতে পারে এমন শঙ্কায় ওয়াশিংটনে তদন্তের মুখে পড়েছে সোশাল ভিডিও অ্যাপটি। এ মাসের শুরুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র টিকটকসহ চীনা সোশাল মিডিয়া অ্যাপ “নিষিদ্ধ করার অপেক্ষায় রয়েছে”।

জুনে ভারতে টিকটক ও অন্যান্য চীনা অ্যাপ নিষিদ্ধ হয়েছে।

টিকটক অবশ্য বরাবরই বলে আসছে চীন কখনও ব্যবহারকারী ডেটা চায়নি, এবং চীন চাইলেও তারা ডেটা দেবে না। সম্প্রতি প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, “ব্যবহারকারীদের গোপনতা সুরক্ষিত করবে এমন নিরাপদ অভিজ্ঞতার প্রচারণার চেয়ে বড় কোনো অগ্রাধিকার” নেই প্রতিষ্ঠানটির কাছে।

অথচ গত মাসেই ডেটা কপি করার সময় অ্যাপলের নতুন নিরাপত্তা ফিচারে ধরা পড়েছিল টিকটক। পরে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, অ্যান্টি স্প্যাম এক ফিচারের কারণে অমনটা হচ্ছিল, জুনের ২৭ তারিখ থেকে ফিচারটি বন্ধ করে দিয়েছে টিকটক।

টিকটক বিরোধী বিজ্ঞাপন প্রচারের জন্য ফেইসবুককে এক হাত নিয়েছে সোশাল ভিডিও অ্যাপটি। এক ইমেইলে টিকটক মুখপাত্র বলেছেন, “টিকটকের নকল আনার সময়টিতে ফেইসবুক এমন এক রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য অর্থ নিচ্ছে যা প্রতিদ্বন্দ্বীকে আক্রমণ করছে”।

উল্লেখ্য, সামনে যুক্তরাষ্ট্রে ফেইসবুক মালিকানাধীন ইনস্টাগ্রাম ‘রিলস’ নামে ছোট এক ভিডিও ফরম্যাট পরীক্ষা শুরু করবে।      





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar