ad720-90

নিজস্ব কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ বানাচ্ছে স্কটল্যান্ড


এর আগে আইল অফ ওয়াইটে এনএইচএস-এর তৈরি অ্যাপের পরীক্ষা চালিয়ে ব্যর্থ হয়েছে যুক্তরাজ্য। এখন অ্যাপল-গুগলের প্রযুক্তিতে নতুন অ্যাপ নিয়ে কাজ করছে দেশটি।

প্রতিবেদনে বিবিসি বলছে, ইতোমধ্যেই রিপাবলিক অফ আয়ারল্যান্ডে যে কনট্যাক্ট-ট্রেসিং প্রযুক্তি ব্যবহার হচ্ছে ওই একই প্রযুক্তির ওপর ভিত্তি করে নিজস্ব অ্যাপ বানানোর সিদ্ধান্ত নিয়েছে স্কটল্যান্ড এবং নরদার্ন আয়ারল্যান্ড।

সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার যুক্তরাজ্যে প্রথমবারের মতো কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ উন্মুক্ত করেছে নরদার্ন আয়ারল্যান্ড।

অ্যাপ ব্যবহারকারী করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির নিকট সংস্পর্শে এলে সতর্ক করে ব্লুটুথভিত্তিক এই কনট্যাক্ট-ট্রেসিং প্রযুক্তি।

কনট্যাক্ট-ট্রেসিং প্রযুক্তির ফ্রেইমওয়ার্ক সমর্থনের জন্য চলতি বছর মে মাসে মোবাইল অপারেটিং সিস্টেম আপডেট করেছে অ্যাপল এবং গুগল। নতুন এই প্রযুক্তির জন্য একসঙ্গে কাজও করেছে এই দুই প্রযুক্তি মোড়ল।

স্কটল্যান্ড যেহেতু রিপাবলিক অফ আয়ারল্যান্ডের অ্যাপের ওপর ভিত্তি করেই কাজ করছে, তাই এটি নরদার্ন আয়ারল্যান্ড এবং জিব্রাল্টার অ্যাপের সঙ্গেও কাজ করবে। অ্যাপল-গুগলের প্রযুক্তির ওপর ভিত্তি করেই অ্যাপ বানিয়েছে রিপাবলিক অফ আয়ারল্যান্ড।

স্কটল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রী জিন ফ্রিম্যান বলেছেন, অ্যাপের পাশাপাশি বর্তমান ম্যানুয়াল কনট্যাক্ট-ট্রেসিং ব্যবস্থাও কাজ করবে।

“আমরা এটাও জানি যে, সবাই মোবাইল ফোন ব্যবহার করেন না বা অ্যাপ অ্যাকসেস করতে পারবেন না, এ কারণেই এই সফটওয়্যারটি বর্তমান কনট্যাক্ট-ট্রেসিং ব্যবস্থার একটি বাড়তি সুবিধা হিসেবে কাজ করবে,” যোগ করেন ফ্রিম্যান।

স্কটল্যান্ডের অ্যাপটি বানাবে নিয়ারফর্ম। রিপাবলিক অফ আয়ারল্যান্ডের কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপটিও বানিয়েছে এই প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar