ad720-90

গুগলের নথি চুরি করে গিয়েছিলেন উবারে, দণ্ড মিলল ১৮ মাসের


লেভানডস্কি যা নিয়েছেন তা হলো, “প্রতিদ্বন্দ্বীর খেলার পরিকল্পনা” উল্লেখ করে স্যান ফ্রান্সিসকোর ডিসট্রিক্ট বিচারক বিচারক উইলিয়াম আলসাপ বলেন, এখানে দণ্ড কম হলে “ভবিষ্যতের সব মেধাবী প্রকৌশলী বাণিজ্যিক গোপন তথ্য চুরির” সবুজ সংকেত পেয়ে যেতেন।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ৭৫ বছর বয়সী বিচারক আলসাপ মন্তব্য করেছেন “এটি তার দেখা সবচেয়ে বড় বাণিজ্যিক গোপন তথ্যবিষয়ক অপরাধ।”

প্রায় পাঁচ দশক ধরে সিলিকন ভ্যালির মামলাগুলোর সঙ্গে জড়িত এই বিচারক।

“ভবিষ্যতের শত কোটি ডলার রয়েছে এই ঘটনায় এবং যখন এ ধরনের অর্থ জড়িত তখন ভালো মানুষও খারাপ কাজ করে এবং এখানেও সেটাই হয়েছে”, বলেন বিচারক আলসাপ।

লেভানডস্কির ২৭ মাসের কারাদণ্ডের দাবি জানিয়েছিলেন গুগলের আইনজীবীরা।

মারিন কাউন্টি হোমে এক বছরের কারাবাসের অনুরোধ জানিয়েছিলেন লেভানডস্কি। সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় কারাগারে করোনাভাইরাসে তার মৃত্যু হতে পারে বলে এই আশঙ্কায় অনুরোধটি করেছেন তিনি।

লেভানডস্কির আইনজীবি বলেন, তদন্তকারীরা এমন কোনো তথ্য পাননি যে “গুগলের চাকরি ছাড়ার পর লেভানডস্কি গুগলের কোনো বাণিজ্যিক গোপন তথ্য ব্যবহার করেছেন।”

গুগল ছাড়ার আগে এবং উবারের সঙ্গে চুক্তি নিয়ে দর কষাকষির সময় নিজের ব্যক্তিগত ল্যাপটপে ১৪ হাজারের বেশি ফাইল কপি করেছে লেভানডস্কি। এর মধ্যে উন্নয়নের সূচী এবং পণ্য নকশার মতো সংবেদনশীল নথি ছিলো।

২০১৭ সালে লেভানডস্কিকে বরখাস্ত করে উবার এবং অ্যালফাবেটের সঙ্গে বাণিজ্যিক গোপন তথ্য নিয়ে একটি মামলাও মীমাংসা করে। এতে পিছিয়ে পড়ে উবারের স্বচালিত গাড়ির প্রকল্প।

প্রতিষ্ঠান দু’টির মধ্যে বিবাদ এখনও চলছে। মার্চ মাসে দেউলিয়া হওয়ার আবেদন করেছেন লেভানডস্কি। কারণ ২০১৬ সালের জানুয়ারিতে গুগল ছাড়ার আগে তার কর্মকাণ্ডের জন্য গুগলকে ১৭ কোটি ৯০ লাখ ডলার পরিশোধ করতে হবে লেভানডস্কিকে।

বর্তমানে স্বচালিত ট্রাক প্রতিষ্ঠান প্রন্তো চালাচ্ছেন লেভানডস্কি। গুগলের কাছে ক্ষমা চেয়ে লেভানডস্কি বলেন, অনুশোচনার কাহিনী প্রযুক্তি খাতের অন্যান্যদের সঙ্গে শেয়ার করার পরিকল্পনা রয়েছে তার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar