ad720-90

অতঃপর ট্রাম্পের পোস্ট সরালো ফেইসবুক


ফেইসবুক বলছে, ট্রাম্পের পোস্ট তাদের করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্যবিষয়ক নীতিমালা লঙ্ঘন করেছে। ওই পোস্টের সঙ্গে একটি ভিডিও ক্লিপও ছিল যাতে “শিশুরা কোভিড-১৯ থেকে প্রায় নিরাপদ”–  ট্রাম্প এমন দাবি করেছেন বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

“ভিডিওটিতে ভুল দাবি ছিল যে একদল মানুষ কোভিড-১৯ থেকে নিরাপদ, এটি কোভিড বিষয়ে ক্ষতিকর ভুল তথ্য সম্পর্কিত আমাদের নীতিমালার লঙ্ঘন।” – বলেছেন এক ফেইসবুক মুখপাত্র।

একই পোস্ট শেয়ার হয়েছিল টুইটারেও। ট্রাম্প নির্বাচনী শিবিরের ‘টিম ট্রাম্প’ অ্যাকাউন্ট থেকে পোস্ট হয়েছিল ক্লিপটি। পরে ভিডিওটি আড়াল করে দিয়েছে টুইটার। কারণ, ওই প্ল্যাটফর্মেও কোভিড-১৯ ভুল তথ্যের নিয়ম ভেঙেছে পোস্টটি।

টুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, ফের কোনো টুইট করার আগে ট্রাম্পের ওই টুইটটি মুছতে হবে টিম ট্রাম্পকে।

ট্রাম্প শিবির সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলোর প্রতি পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলেছে। ট্রাম্প সত্যি বলেছেন বলেও দাবি করেছেন তারা। ট্রাম্প নির্বাচনী শিবিরের মুখপাত্র কোর্টনি প্যারেলা বলেছেন, “সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলো সত্য-মিথ্যার বিচারক নন।”

জনস্বাস্থ্য বিষয়ে মার্কিন শীর্ষ প্রতিষ্ঠান সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এখন পর্যন্ত অধিকাংশ কোভিড-১৯ সমস্যা প্রাপ্তবয়স্কদের মধ্যেই দেখা গেছে। কিছু সংখ্যক শিশু ও নবজাতক এতে আক্রান্ত হয়েছে এবং তারা অন্যকে সংক্রমিত করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, ২৪ ফেব্রুয়ারি থেকে জুলাইয়ের ১২ তারিখ পর্যন্ত বিশ্বে ৬০ লাখ আক্রান্ত হয়েছেন, এদের মধ্যে ৪.৬ শতাংশ ৫-১৪ বছর বয়সী শিশু।

পোস্ট মুছে দেওয়া নিয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি হোয়াইট হাউস। তবে, হোয়াইট হাউসে এক ব্রিফিং চলাকালে একই দাবি ফের করেছেন ট্রাম্প।

“শিশুরা এটি খুব ভালোভাবে সামাল দিতে পারে। আপনি যদি সংখ্যার দিকে তাকান, মৃত্যুর ঘটনার দিকে তাকান … তাহলে সুনির্দিষ্টি একটি বয়স পাবেন.. যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুব-খুব দৃঢ় এবং বেশ শক্তিশালী থাকে। তাদের দেখে মনে হয় তারা এটি খুব ভালোভাবে সামাল দিতে পারছে এবং এটি প্রতিটি পরিসংখ্যানের দাবি”।

ফেইসবুক আদৌ মার্কিন প্রেসিডেন্টের কোনো পোস্ট মুছবে কি না সেটি নিয়ে দীর্ঘ বিতর্ক হয়েছে। অনেক ফেইসবুক কর্মীও মার্কিন প্রেসিডেন্টের মিথ্যা তথ্য ছাড়ানো পোস্ট এবং এ বিষয়ে ফেইসবুকের নিষ্ক্রিয়তার প্রতিবাদে কর্মবিরতি পালন করেছেন। অপরদিকে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ বরবরই বলে এসেছেন, সত্য-মিথ্য‍া যাচাই করা সামাজিক মাধ্যমের দায়িত্ব নয় এবং প্রভাবশালী লোকজন মিথ্যা বললে সেটিও সামাজিক মাধ্যমে থাকা উচিৎ যাতে এটি নিয়ে খোলামেলা আলোচনা হতে পারে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar