ad720-90

সামনের বছরই ফোল্ডএবল পিক্সেলের পরিকল্পনা গুগলের


প্রতিবেদনে প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, ফাঁস হওয়া নথিতে নতুন এই ফোল্ডএবল ডিভাইসটির সাংকেতিক নাম বলা হচ্ছে ‘পাসপোর্ট’। নথিতে সব পিক্সেল ডিভাইসেরই তালিকা রয়েছে, ২০১৭ সালের পিক্সেল ২ পর্যন্ত।

ফোল্ডএবল পিক্সেলের পাশাপাশি কম দামের একটি স্মার্টফোন উন্মোচনের ইঙ্গিত রয়েছে নথিতে। ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে আসা এই ডিভাইসটির নাম হতে পারে পিক্সেল ৫এ।

২০২১ সালের চতুর্থ প্রান্তিকের জন্য ‘র‍্যাভেন’ এবং ‘ওরিওলে’ সাংকেতিক নামের আরও দুইটি ডিভাইসের উল্লেখ রয়েছে নথিতে। গুগলবিষয়ক খবরের সাইট ৯টু৫ম্যাক বলছে, পিক্সেল ৬ মডেল হতে পারে এই ডিভাইসগুলো।

ফোল্ডএবল পিক্সেল ডিভাইস নিয়ে গুগলের কাজ করার বিষয়টিতে অবাক হওয়ার কিছু নেই। গত বছরই আই/ও ডেভেলপার সম্মেলনের আগে প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে যে, তারা এই প্রযুক্তির প্রোটোটাইপ বানাতে কাজ করছে।

সে সময় প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়ে গুগল পিক্সেলের উন্নয়ন বিভাগের প্রধান মারিও কুইরোজ বলেন, এই প্রযুক্তি নিয়ে “দীর্ঘদিন ধরেই” কাজ করছে প্রতিষ্ঠান। পাশাপাশি তিনি এও বলেছেন যে, এখন পর্যন্ত তার মনে হয় না ফোল্ডএবল ডিভাইসের “স্পষ্ট কোনো ব্যবহার রয়েছে।”

এবারে ফাঁস হওয়া নথি থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, কেবল প্রোটোটাইপ বানানো নয়, ভোক্তা ডিভাইসেও এই প্রযুক্তি ব্যবহারের দিকে এগোচ্ছে গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar