ad720-90

টুইটারের নজরও আছে টিকটক কেনায়


বৃহস্পতিবার টিকটক নিষিদ্ধ করতে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ওই আদেশ অনুসারে সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয়ে যাবে টিকটক। ফলে টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা বিক্রি হওয়ার এখনও সুযোগ রয়েছে।

সম্ভাব্য ক্রেতার তালিকায় এখন পর্যন্ত নাম সবচেয়ে বেশিবার এসেছে মাইক্রোসফটের। পাশাপাশি অ্যাপল, গুগল এবং ফেইসবুকের নামও শোনা গেছে ইঁদুর দৌড়ে। এবার সে তালিকায় এলো টু্ইটারের নাম। তবে, প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট উল্লেখ করেছে, টুইটার আদৌ সামনে এগোবে কি না তা এখনও পরিষ্কার নয়।

অন্যদিকে, সিএনবিসি জানিয়েছে, মাইক্রোসফট ও টিকটকের চুক্তি এক হাজার কোটি মার্কিন ডলার থেকে তিন হাজার কোটি মার্কিন ডলারের মধ্যে হতে পারে। ব্যবসার কতটুকু বেচাকেনা হবে তার উপর নির্ভর করছে এর দাম।

উল্লেখ্য, টুইটারের বাজার মূল্য দুই হাজার নয়শ’ কোটি ডলার। আর মাইক্রোসফটের বাজার মূলধন এক লাখ ৬০ হাজার কোটি। তবে, টুইটারের ছোট আকারের কারণে আখেরে উপকার-ই হবে, সম্ভবত বড় মাপের অ্যান্টিট্রাস্ট তদন্তের মুখে পড়বে না প্রতিষ্ঠানটি।

এর আগেও ছোট ভিডিও তৈরির প্রতিষ্ঠান কিনেছে টুইটার। ২০১২ সালে তিন কোটি ডলারের বিনিময়ে ‘ভাইন’ কিনে ২০১৬ সালে তা বন্ধ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি।

মালিকানা হাতবদলের সম্ভাবনা প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হয়নি টুইটার এবং টিকটকের কেউই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar