ad720-90

বিশ্বের সবচেয়ে সম্পদশালী কোম্পানি অ্যাপল!


স্টিভ জবসের হাতে গড়া প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার ৪২ বছর পর ২০১৮ সালে বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছিল। সেখান থেকে অর্থের সংখ্যা দুই ট্রিলিয়ন ডলারে পৌঁছাতে সময় লাগল মাত্র দুই বছর। করোনাভাইরাস সংকটের মধ্যেও সম্পদের পরিমাণ লাফিয়ে বাড়ছে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যাপল ইনকরপোরেশন। দেশটির প্রথম কোম্পানি হিসেবে তাদের অর্থ দুই ট্রিলিয়ন ডলার তথা দুই লাখ কোটি ডলার ছাড়িয়েছে।

বিবিসি’র খবরে বলা হয়, আন্তর্জাতিক শেয়ার বাজারে বুধবার সকালে অ্যাপলের প্রতিটি শেয়ারের দাম ওঠে ৪৬৭.৭৭ ডলার। সে হিসেবে কোম্পানিটির অর্থের পরিমাণ ২ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যায়।

দুই ট্রিলিয়ন ডলার দাম ওঠা বিশ্বের মাত্র দ্বিতীয় কোম্পানি হলো অ্যাপল। এর আগে গত বছরের ডিসেম্বরে দামের এই মাইলফলক স্পর্শ করে সৌদি আরবের রাষ্ট্রীয় জ্বালানি তেল কোম্পানি আরামকোর।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বজুড়ে জ্বালানি তেলের চাহিদা কমে যাওয়ার কারণে আরামকোর শেয়ারের দাম অনেকটা কমতির দিকে। কোম্পানিটির বর্তমান অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ১.৮ ট্রিলিয়ন ডলার। এই হিসেবে বর্তমানে বিশ্বের সবচেয়ে সম্পদশালী কোম্পানি অ্যাপল।

অ্যাপলের শেয়ার বিশ্লেষণে দেখা যায়, করোনা সংকটের মধ্যেও অনেক শো রুম বন্ধ করে রাখা এবং চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের পরও তাদের শেয়ারের দাম বেড়েছে ৫০ শতাংশের বেশি।

চলমান কোনো সংকটই অ্যাপলের সম্পদ বাড়াতে কোনো নেতিবাচক প্রভাব ফেলতে পারেনি। গত বছরের মার্চে শেয়ারের যে দাম ছিল বর্তমানে তা দ্বিগুণে দাঁড়িয়েছে।

অর্থের দিক থেকে যুক্তরাষ্ট্রে অ্যাপলের পরেই রয়েছে আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন। তাদের সম্পদের পরিমাণ ১.৭ ট্রিলিয়ন ডলার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar