ad720-90

ফরাসী নাগরিকের ‘মৃত্যু’ লাইভস্ট্রিম করতে দেবে না ফেইসবুক


ফ্রান্স সরকার ফরাসী নাগরিক অ্যালেইন কোকের স্বেচ্ছামৃত্যু আবেদনে সাড়া না দেওয়ায় নিজের খাওয়া-দাওয়া ও ওষুধ বন্ধ করে দিয়েছেন তিনি। চেয়েছিলেন ফেইসবুকে তা সরাসরি সম্প্রচার করে জনমত সংগ্রহ করবেন এবং পৃথিবী থেকে বিদায় নেবেন। কিন্তু তা হতে দেয়নি ফেইসবুক। এনগ্যাজেট উল্লেখ করেছে, আত্নহত্যার লাইভস্ট্রিম নীতিবিরোধী হওয়ায় সেটি বন্ধ করে দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে নিজে থেকে সিদ্ধান্ত নেয়নি প্রতিষ্ঠানটি, ফেইসবুক “বিশেষজ্ঞের পরামর্শ” চেয়েছিল বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র। ফেইসবুক মুখপাত্র অবশ্য স্বীকার করেছেন যে বিষয়টি “জটিল এক প্রশ্নের দিকে মনোযোগ আকর্ষণ” করছিলো।

কোকের বিরল ধরনের অসুখ তার ধমনীর সরু প্রান্তগুলোকে সংকুচিত করে ফেলে। এর হাত থেকে রেহাই পেতে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁর কাছে স্বেচ্ছামৃত্যুর অনুমতি চেয়ে প্রার্থনা করেছিলেন তিনি। দেশটির সরকার প্রধান সে আবেদনে সাড়া দেননি। কোকের প্রচেষ্টাকে সম্মান জানিয়ে ম্যাক্রোঁ বলেছিলেন, “আইন ভাঙার কোনো ক্ষমতা নেই” তার হাতেও।

ফেইসবুকের সাম্প্রতিক পদক্ষেপেও হাল ছাড়েননি কোক। খুব দ্রুতই ভিডিও ফিডের জন্য “ব্যাক-আপ” সমাধান আসছে বলে জানান তিনি। তবে, এ কাজে কোন সেবা ব্যবহার করতে পারেন, সে ব্যাপারে কিছু জানাননি। এনগ্যাজেট উল্লেখ করেছে, ইউটিউব ও অন্যান্য ভিডিও জায়ান্ট প্ল্যাটফর্মেরও ‘আত্নহত্যা এবং এ ধরনের স্বেচ্ছা ক্ষতি’ সম্পর্কিত নিয়ম রয়েছে।

ফেইসবুকের এ ধরনের ব্যবস্থা নেওয়া মোটেও আশ্চর্যজনক কিছু নয়। অনেক বছর ধরেই আত্নহত্যা রোধে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে আসছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিটি এরকম কনটেন্ট হয় ফেইসবুকে ব্লক করে দেয়, না হয় মানুষের চোখের আড়াল করে রাখে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar