ad720-90

ভারতে ‘কাঁচি’ এড়াতে কনটেন্টে নজর অ্যামাজন, নেটফ্লিক্সের


সম্প্রতি ‘স্ব-নিয়ন্ত্রণ নিয়মাবলী’ নির্ধারণ করে তাতে স্বাক্ষরও করেছে প্রতিষ্ঠানগুলো। এ ব্যাপারে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট প্রতিবেদনে বলছে, ভারতীয় নিয়ন্ত্রকের সুনজরে থাকতে চাইছে স্ট্রিমিং সেবাদাতারা। এনগ্যাজেটের মালিক প্রতিষ্ঠান ভেরাইজনও ওই প্রতিষ্ঠানগুলোর জোটে রয়েছে।

প্রতিষ্ঠানগুলো কনটেন্টে বয়সসীমা সম্পর্কিত লেবেল জুড়ে দেওয়া, কনটেন্ট সম্পর্কিত বর্ণনা ঠিক রাখা এবং কোনো নীতিমালা লঙ্ঘনের ব্যাপারে রিপোর্ট করার মতো বিষয়গুলোয় মনোযোগী হবে। এ ছাড়াও সমস্যা সমাধানের লক্ষ্যে স্ট্রিমিং সেবাদাতারা অভিযোগ বিভাগ বা অভ্যন্তরীন কমিটি প্রতিষ্ঠা করবে।

স্ট্রিমিং সেবাদাতাদের জন্য নিয়মাবলীটি তৈরি করে দিয়েছে ‘ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া’। এরই মধ্যে ওই নিয়মাবলী কার্যকর হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

ভারত সরকারও স্ট্রিমিং সেবার কনটেন্ট সেন্সর করতে চাচ্ছিলো না। তারা চাওয়া ছিলো, প্রতিষ্ঠানগুলো নিজেদের কনটেন্টে নিজেরাই নজর রাখুক। এ প্রক্রিয়ায় একদিকে অভিভাবকরা শিশুদেরকে যথাযথ কনটেন্ট দেখাতে পারবেন, আর অন্যদিকে দর্শকরা কোনো কনটেন্টের ব্যাপারে চাইলে রিপোর্টও করতে পারবেন।

নেটফ্লিক্সের মতো সেবাগুলোর অবশ্য আগে থেকেই অন্যান্য দেশে ‘বয়স রেটিং’ মেনে চলার রেওয়াজ রয়েছে।

এনগ্যাজেট মন্তব্য করেছে, এ ধরনের আউটলেটের একত্রে একটি রেটিং প্রক্রিয়া মেনে চলার নজির বিরল – এক্ষেত্রে  সরকারের হস্তক্ষেপের চাইতে নিজেদের মধ্যে কাজ করাকে সুবিধাজনক বলে মনে করছে প্রতিষ্ঠানগুলো।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar