ad720-90

‘যুগের সঙ্গে তাল মেলাতে’ অ্যান্টিট্রাস্ট আইন বদলাবে ইইউ


বুধবার কমিশন প্রেসিডেন্ট উরসালা ভন ডার লায়েন আরও বলেছেন, কোভিড-১৯ পুনরুদ্ধার তহবিলের ৭৫ হাজার কোটি ইউরোর এক পঞ্চমাংশ ডিজিটাল প্রকল্পে ব্যয় করা হবে।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, অ্যান্টিট্রাস্ট নীতিমালার ক্ষেত্রে আরও রক্ষণশীল নীতিমালা আনতে চাপ দিচ্ছে জার্মানি ও ফ্রান্স। আর চাপের মুখেই নীতিমালা বদলানোর পরিকল্পনা করছে ইউরোপিয়ান কমিশন।

লায়েন বলেছেন শত শত কোটি ইউরোতে প্রতিষ্ঠান একত্রিকরণ এবং রাষ্ট্র সমর্থিত প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে নীতিমালা এমনভাবে বদলানো হবে যাতে বৈশ্বিক প্রতিষ্ঠানগুলো ন্যায্য উপায়ে কার্যক্রম চালাতে পারে।

পরিবেশবান্ধব এবং ডিজিটাল শিল্পের প্রচারণার লক্ষ্যে মার্চ মাসে নতুন একটি কৌশল উন্মোচন করেছে কমিশন। ইইউ আইনপ্রণেতাদেরকে লায়েন বলেন, তখন থেকেই “শেষ ছয় মাসে এই পরিবর্তনের গতি শুধুই বেড়েছে– এমন একটা সময় যখন বৈশ্বিক প্রতিযোগিতামূলক বাজার মৌলিকভাবে বদলাচ্ছে।”

“এ কারণে সামনের বছরের প্রথমার্ধে আমরা আমাদের কৌশল বদলাবো এবং আমাদের প্রতিযোগিতার ফ্রেইমওয়ার্ক দিয়ে তার সঙ্গে তাল মিলিয়ে নেবো,” যোগ করেন লায়েন।

লায়েন আরও বলেছেন, কোভিড-১৯ পুনরুদ্ধার তহবিলের ২০ শতাংশ ডিজিটাল প্রকল্পে ব্যয় করা হবে। আর এর থেকে আটশ’ কোটি ইউরো নতুন প্রজন্মের সুপারকম্পিউটারের জন্য খরচ করা হবে।

“আমরা এই পথে সামনে থেকে নেতৃত্ব দিতে চাই, ইউরোপিয়ান উপায়ে, ‘ডিজিটাল এজ’-এর দিকে: আমাদের মূল্য, সামর্থ্য, আমাদের বৈশ্বিক প্রচেষ্টার ওপর ভিত্তি করে।”

এর আগে লায়েন অঙ্গীকার করেছেন যে, গুগল এবং ফেইসবুকের মতো যে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ইউরোপে ব্যবসা করছে তাদের কাছ থেকে কর আদায় করার বিষয়টি নিশ্চিত করা হবে।

এবারে আগের অঙ্গীকারের পুনরাবৃত্তি করে লায়েন বলেছেন, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর কর আরোপের বৈশ্বিক দর কষাকষি ব্যর্থ হলে ইউরোপিয়ান কমিশন একাই এটি বাস্তবায়ন করতে রাজি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar