ad720-90

ক্যামেরার মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের উপর নজর রাখছে ফেসবুক


ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের উপর নজর রাখছে ফেসবুক। অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের মোবাইল ক্যামেরা নিয়ন্ত্রণ করছে। সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে আবার এই অভিযোগ উঠেছে।

ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য জানার জন্যই উদ্দেশ্যপ্রণিতভাবে ফেসবুক নজরদারি চালাচ্ছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের উপর নজর রাখার অভিযোগ জুলাইতে ফেসবুকের বিরুদ্ধে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের উপর নজর রাখার অভিযোগ ওঠে। সেই সময় অভিযোগ করা হয়, ব্যবহারকারীরা হয়তো অনেক সময় ইনস্টাগ্রামে সক্রিয় নন। কিন্তু সেই সময়ও আইফোন ক্যামেরা ব্যবহার করছে এই ফটো শেয়ারিং অ্যাপ।

যদিও সেই সময়ও ফেসবুকের তরফে অভিযোগ অস্বীকার করা হয়। তারা জানায়, ইনস্টাগ্রামের বিরুদ্ধে আইফোন ক্যামেরা অনুমতি ছাড়াই ব্যবহারের অভিযোগ মিথ্যে।

স্যান ফ্র্যান্সিসকোর ফেডেরাল কোর্টে আবার একই ধরনের অভিযোগ জমা পড়ে। এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী অভিযোগ করেন, অনুমতি ছাড়াই ফোন ক্যামেরা ব্যবহার করা হচ্ছে এবং তা উদ্দেশ্যপ্রণিত। ব্যবহারকারীদের যে গুরুত্বপূর্ণ তথ্য জানার অধিকার তাদের নেই। তা জানার জন্যই এই কাজ করছে ফেসবুক। তথ্য জানার চেষ্টা চলছে ব্যবহারকারীদের অত্যন্ত ব্যক্তিগত তথ্য, এমনকী তাঁদের বাড়ির তথ্য জানার চেষ্টা চলছে। ইনস্টাগ্রাম এবং ফেসবুক মার্কেট রিসার্চের জন্যই এই কাজ করছে বলে অভিযোগ করেন তিনি। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar