ad720-90

সাড়ে সাতশ' কোটি ডলারে ‘ডুম’ নির্মাতাকে কিনছে মাইক্রোসফট


মাইক্রোসফটের এতো মূল্যে কোনো গেইমিং প্রতিষ্ঠান কেনার ঘটনা এবারই প্রথম। ধরেই নেওয়া হয়েছে, সনির প্লেস্টেশনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা আরও জোরদার করার লক্ষ্যেই কাজটি করছে এক্সবক্স নির্মাতা।

রয়টার্স জানিয়েছে, এ বছরের নভেম্বরে পরবর্তী প্রজন্মের গেইমিং ডিভাইস নিয়ে হাজির হবে সনি ও মাইক্রোসফট। আর এই মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে এক্সবক্সের প্রি-অর্ডার।  

জেনিম্যাক্স মিডিয়াকে কেনার মধ্য দিয়ে রাতারাতি ২৩টি ‘ক্রিয়েটিভ স্টুডিও টিমের’ মালিক হবে মাইক্রোসফট। ২০১৬ সালের মে মাসেও জেনিম্যাক্সের বাজার মূল্য ছিল আড়াইশ’ কোটি ডলার। বিনিয়োগকারীদের কাছ থেকে ৬০ কোটি ডলারও সংগ্রহ করেছিল প্রতিষ্ঠানটি।

নিজেদের মাসিক ‘এক্সবক্স গেইম পাস’ সাবস্ক্রিপশন সেবার অদীনে বেথেসডার ভবিষ্যত গেইমগুলো আনার পরিকল্পনা করেছে মাইক্রোসফট। বর্তমানে গেইম পাস সাবস্ক্রাইবার সংখ্যা দেড় কোটিরও বেশি। এপ্রিলে সাবস্ক্রাইবার সংখ্যা ছিল এক কোটির ঘরে।

করোনাভাইরাস মহামারীর এ সময়টিতে গেইমিংয়ের দিকে ঝুঁকেছে মানুষ, ফুলে-ফেঁপে উঠেছে গেইমিং শিল্প। বেথেসডার বর্তমান কাঠামো ও নেতৃত্ব আগের মতোই থাকবে বলে জানিয়েছেন মাইক্রোসফট।

রয়টার্স মন্তব্য করেছে, মালিকানা হাতবদলটি মাইক্রোসফটকে নিজ গেইমিং লাইব্রেরিতে আরও বেশি জনপ্রিয় টাইটেল নিয়ে আসতে সাহায্য করবে।

“মাইক্রোসফট নিজেদের ভোক্তা ভিত্তিক আয় বিকাশের গুরুত্ব বুঝে, আমাদের বিশ্বাস, চুক্তিটি সরাসরি এ কাজে সাহায্য করতে পারবে।” – বলেছে ব্রোকারেজ প্রতিষ্ঠানে ওয়েডবুশ সিকিউরিটিস।

মাইক্রোসফট-জেনিম্যাক্স চুক্তি ২০২১ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে শেষ হবে, এবং ২০২১ ও ২০২২ অর্থবছরের নিয়মিত পরিচালনা আয়ে সামান্য প্রভাব ফেলবে।

জেনিম্যাক্সের একক পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করেছে মার্কিন আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar